Dr. Neem on Daraz
Victory Day

এবারের আইপিএলে সেরার তালিকায় যারা


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: মে ৩০, ২০২২, ১০:০১ এএম
এবারের আইপিএলে সেরার তালিকায় যারা

ঢাকাঃ ৭৪টি ম্যাচ, প্রায় দুই মাসের বেশি সময়। দর্শকপ্রিয়তার শীর্ষে থাকা এত দীর্ঘ একটা টুর্নামেন্টেরও সময় যেন কম মনে হয়। দেখতে দেখতে যেন শেষ হয়ে গেলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরটি।

গত ২৬ মার্চ টুর্নামেন্টর পর্দা উঠে। রোববার রাতে আহমেদাবাদে অনুষ্ঠিত ফাইনালে রাজস্থান রয়্যালসকে হারিয়ে প্রথম আসরেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে গুজরাট টাইটান্স।

গুজরাটের বোলাররাই জয়ের ভিত গড়ে দেন। ৯ উইকেটে মাত্র ১৩০ রানে থামে রাজস্থান। জবাবে ১১ বল বাকি থাকতে ৭ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় হার্দিক পান্ডিয়ার দল।

এবারের আইপিএলে দল ছিল ১০টি। নতুন দল হিসেবে যোগ দেয় গুজরাট টাইটান্স আর লখনৌ সুপার জায়ান্টস। গুজরাট তো চ্যাম্পিয়নই হলো, লখনৌও তিন নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করেছে।

আইপিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন ছিল রাজস্থান রয়্যালস। টুর্নামেন্টের সবচেয়ে সফল দল মুম্বাই ইন্ডিয়ান্স (৫ বারের চ্যাম্পিয়ন)। আশ্চর্যজনকভাবে তারা এবারের আসরে সবার তলানিতে থেকে শেষ করেছে।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টে এবার কারা হয়েছেন সেরা, সেটি এক নজরে দেখে নেওয়া যাক-

ব্যাটিংয়ে রাজত্ব রাজস্থানের ইংলিশ ওপেনার জস বাটলারের। বিরাট কোহলিকে (৯৭৩ রান, ২০১৬ সালে) টপকাতে না পারলেও ডেভিড ওয়ার্নারকে (৮৪৮ রান, ২০১৬ সালে) ছাড়িয়ে এক মৌসুমে সর্বোচ্চ রান তোলার তালিকায় নিজেকে দ্বিতীয় অবস্থানে নিয়েছেন বাটলার। ১৭ ম্যাচ খেলে ৮৬৩ রান করেছেন এই ডানহাতি। আইপিএল জুড়ে বাটলারের গড় (৫৭.৫৩) ও স্ট্রাইক রেট (১৪৯.০৫) ছিল প্রায় অবিশ্বাস্য। স্বপ্নের মতো মৌসুমে বাটলারের ব্যাট থেকে এসেছে সমান ৪টি সেঞ্চুরি ও ৪টি ফিফটি।

বোলিংয়ে সেরার মুকুট পরেছেন রাজস্থানের লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। ফাইনালে ১ উইকেট নিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের লেগ স্পিনার ওয়ানিদু হাসারাঙ্গাকে (২৬) টপকে সর্বোচ্চ উইকেট শিকারি বনে যান চাহাল। ১৭ ম্যাচ খেলে ২৭ উইকেট শিকার করেছেন এই ভারতীয়। এ মৌসুমে চাহালের ইকোনমি রেট ছিল ৭.৭৫ এবং ১৯.৫১ গড়ে বোলিং করেছেন।

সবচেয়ে বেশি সেঞ্চুরি : জস বাটলার ৪টি
সবচেয়ে বেশি ফিফটি : ডেভিড ওয়ার্নার ৫টি
সবচেয়ে বেশি ছক্কা : জস বাটলার ৪৫টি
সবচেয়ে বেশি চার : জস বাটলার ৮৩টি
দ্রুততম সেঞ্চুরি : রজত পাতিদার ৪৯ বল
দ্রুততম ফিফটি : প্যাট কামিন্স ১৪ বল

সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস : কুইন্টন ডি ককের ৭০ বলে অপরাজিত ১৪০ রান
সর্বোচ্চ স্ট্রাইক রেট : প্যাট কামিন্স ২৬২.৫০
সেরা গড় : ডেভিড মিলার ৬৮.৭১ গড়ে ৪৮১ রান

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে