Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

এখনই টেস্টে ফিরতে নারাজ মোস্তাফিজ


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: মে ২২, ২০২২, ১১:৩০ এএম
এখনই টেস্টে ফিরতে নারাজ মোস্তাফিজ

ঢাকাঃ চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গতকাল শনিবার (২১ মে) রাতে ডু অর ডাই ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে মাঠে নেমেছিল দিল্লি ক্যাপিটালস। ম্যাচে মুম্বাইয়ের কাছে ৫ উইকেটে হারের সঙ্গে টুর্নামেন্ট থেকে বিদায় হয়ে যায় মোস্তাফিজুর রহমানের দল। অবশ্য একাদশে সুযোগ মেলেনি বাংলাদেশের কাটার মাস্টারের।

এবারের আইপিএলে প্রথম ম্যাচ বাদ দিয়ে টানা ৮ ম্যাচ খেলেছেন মোস্তাফিজ। কিন্ত প্রত্যাশিত সাফল্য পাননি বাঁহাতি এই পেসার। যার ফলে বাদ পড়েন শেষ ম্যাচের একাদশ থেকেও। মোস্তাফিজের ঝুলিতে মাত্র ৮ উইকেট।

এদিকে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের দল  ঘোষণা করা হবে আজ রবিবার (২২ মে)। বিসিবি টেস্ট দলে খুব করে চাইছে মোস্তাফিজকে। কিন্তু লম্বা সময় আইপিএল আসরে থাকায় ক্রিকেটার এখনই টেস্টে ফিরতে চাইছেন না।

মুম্বাইয়ের বিপক্ষে মোস্তাফিজের দলের শেষ ম্যাচ হওয়ার আগেও বিসিবির পক্ষ থেকে তার সাথে যোগাযোগ করা হয়। তখনো সিদ্ধান্তহীনতায় ভুগছিলেন ২৬ বছর বয়েসী এই তারকা। ম্যাচের পর বিসিবির পক্ষ থেকে আরেক দফা আলোচনা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

গতকাল শনিবার (২১ মে) বোর্ডের অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস এ কথা জানান।

তিনি জানান, আমরা চাই টেস্ট খেলুক মোস্তাফিজ। ওয়েস্ট ইন্ডিজ সফরেই তাকে দলে চাই আমরা। যেহেতু এখন দলের সেরা দুই পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইনজুরিতে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সর্বশেষ টেস্ট খেলেন মোস্তাফিজ। এখন পর্যন্ত ১৪ টেস্টে ৩০ উইকেট নিয়েছেন তিনি। তবে দুই ফরম্যাট মিলিয়ে সাদা বলের ক্রিকেটে ১৩৭টি ম্যাচ খেলেছেন তিনি। টেস্টের চাইতে সাদা বলের ক্রিকেটকেই বেশি প্রাধান্য দেন ফিজ।

গত মাসে ক্রিকেটওয়েবসাইট ক্রিকবাজকে দেয়া এক সাক্ষাৎকারে মোস্তাফিজ বলেছিলেন, ‘আমার সুস্থ থাকাটা গুরুত্বপূর্ণ। আমি যদি বাংলাদেশ দলকে দীর্ঘ সময়ের জন্য সেবা দিতে চাই, তাহলে ফিট থাকা গুরুত্বপূর্ণ এবং ফিট থাকার জন্য তিনটি ফরম্যাটের মধ্যে বাছাই করা সবচেয়ে ভালো উপায়। আমি আমার সাফল্য বিবেচনায় ফরম্যাট বেছে নিয়েছি। টি-টোয়েন্টি ও ওয়ানডেতে আমার সাফল্য বেশি (টেস্ট ক্রিকেটের চেয়ে)। এ কারণেই আমি এই দুটি ফরম্যাটে ফোকাস করছি।’

তবে মোস্তাফিজকে টেস্ট দলে চায় বাংলাদেশ দল।  আসন্ন  ওয়েস্ট ইন্ডিজ সফরেই। কারণ দলের নতুন ফ্রন্টলাইন বোলার তাসকিন ও শরিফুল ইনজুরিতে পড়েছেন। ওয়েস্ট ইন্ডিজের সফরে তাদের খেলা নিয়ে শঙ্কা রয়েছে।

এ ব্যাপারে জালাল জানান, ‘আমরা মোস্তাফিজকে জানিয়েছি, তাকে টেস্ট খেলতে হবে। যেহেতু আমাদের দুইজন মূল পেসার নেই, সে থাকলে আমাদের জন্য ভালো হয়। সে বলছে, সে অনেক দিন এই সংস্করণের বাইরে আছে। তাই তার জন্য এখনই টেস্ট খেলা কঠিন। আমরা মনে করি, মুস্তাফিজের সার্ভিস এখানে খুব গুরুত্বপূর্ণ। আমরা তাকে জানিয়েছি। সে নির্বাচকদের সাথে যোগাযোগ করেছে। আপনারা কালকের মধ্যে এ ব্যাপারে একটা সিদ্ধান্ত জানতে পারবেন।’

তিনি আরো বলেন, ‘মোস্তাফিজ বলেছে, দুই মাস ধরে আইপিএলে আছে। লম্বা একটা সময় চলে যাচ্ছে। সে হয়তো বলতে পারে, ফিজিক্যালি ফিট না। আমরা বলেছি. তুমি আসো, দেখা যাক কি করা যায়।’

দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষ করে, আইপিএল খেলতে ভারতে যান মোস্তাফিজ। এবারের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে ৮ ম্যাচে ৮ উইকেট নিয়েছেন ফিজ।

আগামী ৫ জুন ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। এবারের ক্যারিবীয়ান সফরে দুই টেস্ট, তিন ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা।

এমবুইউ