Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

উইন্ডিজের বিপক্ষে ইতিহাস গড়লো আয়ারল্যান্ড


আগামী নিউজ | খেলাধুলা ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২, ০৯:৪৭ এএম
উইন্ডিজের বিপক্ষে ইতিহাস গড়লো আয়ারল্যান্ড

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও দুই উইকেটের দারুণ জয় পেয়েছে আয়ারল্যান্ড। এই জয়ে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ২-১ ব্যবধানে সিরিজ জয় করল আইরিশরা। যা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আয়ারল্যান্ডের প্রথম ওয়ানডে সিরিজ জয়।

রোববার জ্যামাইকার সাবিনা পার্কে টস হেরে আগে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজের পক্ষে শাই হোপ উড়ন্ত সূচনা করলেও টেস্ট মেজাজে শুরু করেন আরেক ওপেনার জাস্টিন গ্রেভস। ৩৯ বলে ৫৩ রানের ঝড়ো ইনিংস খেলে হোপ বিদায় নেন দলীয় ৭২ রানে। পরের ওভারে ৩১ বলে ১২ রান করা গ্রেভস ইয়ংয়ের জোড়া শিকারে পরিণত হলেই যেন বিপর্যয়ে পড়ে উইন্ডিজ।

কেননা, এরপর অ্যান্ডি ম্যাকব্রাইনের তোপে পুরোপুরি ধসে পড়ে ওয়েস্ট ইন্ডিজের মিডল অর্ডার। নিকোলাস পুরান (২), শামারহ ব্রুকস (১) ও কাইরন পোলার্ড (৩) দ্রুতই ক্রিজ ছাড়েন ম্যাকব্রাইনের শিকার হয়েই। যাতে ৯৯ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। 

এরপর রোস্টন চেজকে (১৯) কার্টিস ক্যাম্ফার ও রোমারিও শেফার্ডকে (১৩) জর্জ ডকরেল আউট করলে ১১৯ রানে ৭ উইকেট হারিয়ে মহাবিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ।

এমন ধ্বংসস্তুপ থেকে ক্যারিবীয়দের উদ্ধ্বার করে লড়াকু সংগ্রহ এনে দেন জেসন হোল্ডার। ৬০ বলে ৪৪ রানের ইনিংস খেলে তিনি রান আউটে কাটা পড়েন। এছাড়া আকিল হোসেন ৩৬ বলে ২৩ রান ও ওডেন স্মিথ ১০ বলে অপরজিত ২০ রান করেন। 

যার ফলে ৪৪.৪ ওভারেই অল-আউট হয় ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকরা সংগ্রহ দাঁড়ায় ২১২। আইরিশদের পক্ষে ম্যাকব্রাইন ৪টি এবং ইয়ং ৩টি উইকেট শিকার করেন।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম বলেই উইলিয়াম পোর্টারফিল্ডকে হারায় আয়ারল্যান্ড। তবে দ্বিতীয় উইকেটে ৭৩ রানের জুটি গড়েন পল স্টার্লিং ও অ্যান্ডি ম্যাকব্রাইন। ৩৮ বলে ৪৪ রানের ইনিংস খেলে স্টার্লিং বিদায় নিলে ভেঙে যায় এই জুটি।

বল হাতে সবচেয়ে বেশি উইকেট নেয়ার পর ব্যাট হাতেও দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ম্যাকব্রাইন। তাঁর উইলো থেকে আসে ৫৯ রান। ১০০ বলের এই ইনিংসে ছিল ৬টি চার ও ১টি ছক্কার মার। স্টার্লিংয়ের সঙ্গে ৭৩ রানের জুটির পর হ্যারি টেক্টরের সঙ্গেও ৭৯ রানের জুটি গড়েন ম্যাকব্রাইন।

১৫২ রানে তৃতীয় উইকেট হারানোর পর নিয়মিত বিরতিতেই উইকেট হারায় আয়ারল্যান্ড। ২০৮ রানের মধ্যেই আইরিশদের ৮টি উইকেট তুলে নেন আকিল-চেজরা। তখনই ম্যাচটা যেন জমে ওঠে। তবে আর বিপদ হতে দেননি আইরিশরা। ৩১ বল হাতে রেখেই ২ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে আয়ারল্যান্ড। হ্যারি টেক্টর করেন ৭৬ বলে ৫২ রান।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে জিতলেও ঘরের মাটিতে টানা দুটি ম্যাচ হেরে সিরিজি খোয়ায় ওয়েস্ট ইন্ডিজ। যার ফলে প্রথমবারের মতো উইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড। 

যে ইতিহাসের একমাত্র নায়ক অ্যান্ডি ম্যাকব্রাইন। বলে ব্যাটে সমান দক্ষতা দেখিয়ে ম্যাচের সঙ্গে সিরিজেরও সেরা হন এই অলরাউন্ডার। ১২৮ রানের সঙ্গে ১০টি উইকেট নেন তিনি।

আগামীনিউজ/নাসির