Dr. Neem
Dr. Neem Hakim

এগিয়ে চলেছে পাকিস্তান, উইকেটের খোঁজে বাংলাদেশ


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১, ০৩:৩৬ পিএম
এগিয়ে চলেছে পাকিস্তান, উইকেটের খোঁজে বাংলাদেশ

ছবিঃ সংগৃহীত

দ্বিতীয় দিনটা কিছুতেই ভালো হচ্ছে না বাংলাদেশের। শুরুর সেশনে তাসের ঘরের মতো হুড়মুড়িয়ে ভেঙে পড়ে বড় রানের আশা শেষ হয়েছে মুমিনুল হকের দলের। এরপর দ্বিতীয় সেশনটাতেও উপহার মিলেছে একরাশ হতাশাই। ৩৩০ রানে অলআউট হয়ে বোলিংয়ে নেমে যে প্রথম সেশনটাতে উইকেটশূন্যই থাকতে হয়েছে বোলারদের!

আজ (শনিবার) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-পাকিস্তান। বাংলাদেশকে ৩৩০ রানে অলআউট করে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামা সফরকারীরা ৩৬ ওভারে উইকেট না হারিয়ে করেছে ৯৮ রান।

দিনের শুরু থেকে পাকিস্তান খেলে চলেছে বেশ দাপটের সঙ্গেই। আগের দিন ভিডিওবার্তায় হাসান আলি জানিয়েছিলেন বাংলাদেশকে অল্পেই বেধে রাখতে চান। সেই দায়িত্বটা তিনি আজ সকালে নিয়েছেন নিজ কাঁধেই। আগের দিনের এক উইকেটের সঙ্গে আজ তার ঝুলিতে গেছে আরও চারটি শিকার। তাতেই বাংলাদেশের বড় রানের আশা শেষ হয়ে গেছে। গুটিয়ে গেছে মাত্র ৩৩০ রানেই।

এরপর পাকিস্তান জবাব দিতে নেমে ওপেনার আবদুল্লাহ শফিক, আর আবিদ আলি শুরু থেকেই খেলেছেন নিখুঁত ক্রিকেট। স্থিতধী শুরুর পর ধীরে ধীরে হাত খুলতে শুরু করেন দুজনে।

দুজন যে একেবারে নিখুঁত ছিলেন, বিষয়টা মোটেও তেমন নয়। ব্যক্তিগত ৯ রানেই ফিরতে পারতেন শফিক। ১৩তম ওভারে তাইজুল ইসলামের করা বল সরাসরি গিয়ে আঘাত হানে তার প্যাডে। লিটনের জোরালো আবেদনে সাড়া দেননি আম্পায়ার। তবে তাইজুলের পক্ষে থেকেও আসেনি আবেদন, করেননি রিভিউও। ফলে সে যাত্রায় রক্ষা পায় পাকিস্তান। 

সেশন শেষের আগে সেই আবিদ করেন ২৯ রান, আর অপর দিকে আবিদ তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় ফিফটি, তিনি অপরাজিত আছেন ৫২ রানে।

উইকেটের খোঁজে বাংলাদেশ 

উইকেটের দেখা নেই বাংলাদেশের। দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতির আগে নিজেরা অলআউট হওয়ার পর গোটা এক সেশনেও কোনও উইকেট পায়নি। পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলী ও আব্দুল্লাহ শফিকের চমৎকার ব্যাটিংয়ে মোটেও সুবিধা করতে পারছে না। বাংলাদেশের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে চলেছেন এই দুই ব্যাটার।

কাঙ্ক্ষিত সাফল্য এসেও যেতো যদি রিভিউ নিতো! তাইজুল ইসলামের বলে জোরালো আবেদন উঠেছিল, কিন্তু প্রথমে ব্যাটে আঘাত করেছে ভেবেই হয়তো রিভিউ নেয়নি বাংলাদেশ। যদিও রিপ্লেতে দেখা যায় আব্দুল্লাহ শফিকের প্যাডে আগে আঘাত করেছে লাইনে থাকা বল। তাই বাংলাদেশের উইকেট পাওয়া হয়নি, সমান্তরালে দুই ওপেনার আবিদ আলী ও আব্দুল্লাহর ব্যাটে দারুণভাবে এগিয়ে চলেছে পাকিস্তান।

আগামীনিউজ/বুরহান