Dr. Neem on Daraz
Victory Day

৩৩০ রানে অলআউট বাংলাদেশ


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১, ১২:৪২ পিএম
৩৩০ রানে অলআউট বাংলাদেশ

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ প্রথম দিনের দুই সেশন যেভাবে কেটেছিল, তাতে দারুণ কিছুর পূর্বাভাস ছিল দ্বিতীয় দিনে। কিন্তু ঘটলো ঠিক উল্টোটা। লাঞ্চের আগেই অলআউট বাংলাদেশ! দ্বিতীয় দিনে ৭৭ রান যোগ করতে হারিয়েছে শেষ ৬ উইকেট। ফলে প্রথম ইনিংসে মুমিনুল হকরা অলআউট হয়েছে ৩৩০ রানে।

আজ (শনিবার) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-পাকিস্তান।

মুশফিকের আউটের পর তাইজুলকে নিয়ে একটা জুটি গড়েছিলেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। সেটা ভাঙতে শাহিন শাহ আফ্রিদিকে আক্রমণে ফেরান বাবর আজম। কাজেও লাগল তার এই পরিকল্পনা। আফ্রিদির বলে কট বিহাইন্ড হয়ে গেলেন তাইজুল।

১ চারে ২৮ বলে ১১ রান করেন তাইজুল। ভাঙে ৪৭ বল স্থায়ী ২৮ রানের জুটি। এরপর আবু জায়েদ ও এবাদতের উইকেট দ্রুত তুলে নেন হাসান আলি। ৫ উইকেট শিকারের মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি।

সঙ্গীর অভাবে স্কোর বড় করতে পারলেন না মিরাজ। ৬ বাউন্ডারিতে ৬৮ বলে ৩৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন এই স্পিন-অলরাউন্ডার।

আজ দিনের শুরুতেই ফিরে যান সেঞ্চুরিয়ান লিটন দাস। আজ ২২৫ বলে ১১৩ রানে নিয়ে আজ ব্যাট হাতে নামেন লিটন। দ্বিতীয় দিনে এটাই দেখার ছিল, ইনিংস কত লম্বা করেন লিটন।

যোগ করতে পারলেন একরান মাত্র। হাসান আলির বলটি ঠিকমতো ব্যাটের পিঠে লাগাতে পারেননি। বল সোজা প্যাডে লাগলে আউটের আপিল করেন ফিল্ডাররা। ফিল্ড আম্পায়ার আউট না দিলেও রিভিও সফল হন বাবর আজম।

২২৩ বলে ১১৪ রানে শেষ হয় লিটন দাসের ইনিংস। বাংলাদেশের রেকর্ড গড়া ৫ম উইকেটের জুটি ভাঙে ২০৬ রানে। এরপর মুশফিককে সঙ্গ দিতে এসে মাত্র ১৯ বল টেকেন অভিষিক্ত খেলোয়াড় ইয়াসির আলী রাব্বি। আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ইনিংসে মাত্র ৪ রান করতে সক্ষম হন। দীর্ঘ অপেক্ষার পর অভিষেক ঘটা এই ব্যাটার ৪ মেরেই ফিরে গেলেন বোল্ড হয়ে। হাসান আলির দ্বিতীয় শিকার তিনি। অন্যপ্রান্ত আগলে রেখে ঠাণ্ডা মাথায় খেলে ৯০ এর ঘরে পৌঁছে গিয়েছিলেন মুশফিক। কিন্তু পারলেন না নিজের টেস্ট ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি তুলে নিতে।

ফাহিম আশরাফের বলে কট বিহাইন্ড হলেন। থামলেন ৯১ রানে। আম্পায়ার আউট দিলে রিভিউ নেন এই মিডল অর্ডার ব‍্যাটার। রিভিউয়ে হারেন মুশফিক। আম্পায়ার আউট দেওয়ায় ফিরে যেতে হয় তাকে।

দিনের শুরুতেই লিটনের বিদায়

প্রথম ‍দিনের প্রথম সেশন বাদ দিলে পুরোটা সময় ছিল বাংলাদেশের আধিপত্য। লিটন দাস পেয়েছেন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। দুর্দান্ত খেলতে থাকা এই ব্যাটার দ্বিতীয় দিনে কতদূর যেতে পারেন, সেটাই ছিল জানার আগ্রহ। যদিও বেশি দূর যেতে পারেননি, দিনের শুরুতেই ফিরে গেছেন এই উইকেটকিপার।

টি-টোয়েন্টি ক্রিকেটে ধারাবাহিক ব্যর্থতায় লিটনের ব্যাটিং সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠেছিল। চাপের বোঝা মাথায় চেপে দুর্দান্ত এক সেঞ্চুরিতে সমালোচকদের সবকিছুর জবাব দিয়েছেন তিনি। প্রয়োজনের সময় চমৎকার ব্যাটিংয়ে দলের রানের চাকা সচল রেখেছিলেন। দারুণ একদিন পার করে দ্বিতীয় দিনে নিজেকে আরও এগিয়ে নেওয়ার স্বপ্ন ছিল তার। কিন্তু হাসান আলীর বলে ১১৪ রান করে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে।

অর্থাৎ, দ্বিতীয় দিনে মাত্র ১ রান করে আউট হয়ে গেছেন লিটন। হাসানের বলে জোরালো এলবিডব্লিউয়ের আবেদন উঠলেও আম্পায়ার সাড়া দেননি। পাকিস্তান নেয় রিভিউ। সেখানেই শেষ হয়ে যায় লিটনের ইনিংস। দেখা মেলে বল উইকেটে আঘাত করেছে। ২৩৩ বলের চৎকার ইনিংসটি ডানহাতি ব্যাটার সাজিয়েছেন ১১ চার ও ১ ছক্কায়। তার বিদায়ে মুশফিকের সঙ্গে ভাঙে ২০৬ রানের জুটি।

অভিষেক ইনিংস স্মরণীয় হলো না ইয়াসিরের

অনেক অপেক্ষার পর টেস্টে অভিষেক হয়েছে ইয়াসির আলীর। যদিও চট্টগ্রামের অভিষেক টেস্টের প্রথম ইনিংসটা স্মরণীয় করতে পারলেন না এই ব্যাটার। এক বাউন্ডারি মেরেই আউট হয়েছেন তিনি।

টেস্ট দলে সুযোগ পেয়েছেন অনেক আগেই। কিন্তু একাদশে থাকার সুযোগ মেলেনি। বেশ কয়েক ম্যাচে বদলি হয়ে ফিল্ডিং করলেও মূল খেলোয়াড় হিসেবে মাঠে নামতে না পারায় আক্ষেপ কেবল দীর্ঘই হচ্ছিল। অবশেষে চট্টগ্রাম টেস্ট দিয়ে অভিষেক হয়েছে ইয়াসিরের। কিন্তু টেস্ট আঙিনায় পা রাখাটা মোটেও সুখের হলো না। মাত্র ৪ রান করে বোল্ড হয়ে ফিরতে হয়েছে তাকে।

হাসান আলীর শিকার এই তরুণ ব্যাটার। পাকিস্তানি পেসারের ইনসুইঙ্গারে ঘায়েল তিনি। বল সরাসরি আঘাত করে স্টাম্পে। অভিষেক ইনিংসে ১৯ বল মোকাবিলা করেছেন ইয়াসির।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে