Dr. Neem on Daraz
Victory Day

টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় প্রথম দিনে চালকের আসনে নিউজিল্যান্ড


আগামী নিউজ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ০৬:২০ পিএম
টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় প্রথম দিনে চালকের আসনে নিউজিল্যান্ড

ঢাকাঃ ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথমটিতে আজ মাঠে নামে বাংলাদেশ। সিলেটে কিউইদের বিপক্ষে আজ টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ইনিংসের শুরুতেই দুই ওপেনার মিলে ভালো শুরুই এনে দিয়েছিলেন। প্রথম দুই সেশনে দাপটের সঙ্গে খেললেও তৃতীয় সেশনে ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। উইকেটে থিতু হয়েও সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ৮৬ রানে মাঠ ছাড়েন ওপেনার মাহমুদুল হাসান জয়। শেষ বিকেলে কিউই স্পিনারদের ঘূর্ণিতে উইকেট বিলিয়ে দিয়ে ১ উইকেট হাতে রেখে ৩১০ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করে বাংলাদেশ।  

টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিউজিল্যান্ডের বোলারদের দেখেশুনে খেলছিলেন দুই ব্যাটার। দীর্ঘদিন পর টেস্ট খেলতে নেমে উদ্বোধনী জুটিতে বড় কিছুর আভাসই যেন দিচ্ছিলেন তারা। কিন্তু শেষ পর্যন্ত বড় হয়নি টাইগারদের উদ্বোধনী জুটি। একপ্রান্তে জয় স্বাচ্ছন্দ্যে খেললেও অপরপ্রান্তে কিছুটা অস্বস্তিতেই ছিলেন জাকির। উইকেটে থিতু হয়েও ফিরতে হয়েছে তাকে। 

এরপর এজাজ প্যাটেলের বলে ছয় মেরে রানের খাতা খোলার পর একই ওভারে একটি চারও হাঁকান শান্ত। টাইগার অধিনায়ক আজ যতক্ষণ মাঠে ছিলেন ওয়ানডে মেজাজেই খেলেছেন। তবে পঁচিশতম ওভারে গ্লেন ফিলিপসের ফুলটস বলে ছয় মারতে গিয়ে উইলিয়ামসনের মুঠোবন্দী হয়ে সাজঘরে ফিরতে হয় তাকে। আউট হওয়ার আগে ৩৫ বল খেলে ৩ ছয় আর ২ চারে ৩৭ রান করেন তিনি।

শান্তকে হারানোর আক্ষেপ নিয়েই মধ্যাহ্নবিরতিতে যায় বাংলাদেশ। এদিকে কিউইদের বিপক্ষে আজ দুর্দান্ত খেলেছেন আরেক ওপেনার জয়। শুরু থেকেই আজ টিম সাউদি, এজাজ পাটেলদের ভালোই সামলিছেন তিনি। প্রথম সেশন শেষে তুলে নিয়েছেন নিজের ফিফটিও। জয়ের সঙ্গে তৃতীয় উইকেটে সফল এক জুটি গড়েছিলেন সাদা পশাকের সাবেক অধিনায়ক মমিনুল। 

এ দুজনের ব্যাটেই বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল বাংলাদেশ। তবে দলীয় ১৮০ রানে গ্লেন ফিলিপ্সের বলে কট বিহাইন্ড হয়ে সাজঘরে ফিরতে হয় মমিনুলকে। আউট হওয়ার আগে ৭৮ বল খেলে তিনি করেছেন ৩৭ রান। ওদিকে দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি তুলে নেয়ার পর ক্যারিয়ারে নিজের দ্বিতীয় শতকের দিকে এগোচ্ছিলেন জয়। কিন্তু মমিনুল ফেরার পরের ওভারেই ফিরেছেন তিনিও। 

ইশ সোধির বলে স্লিপে ড্যারিল মিচেলের মুঠোবন্দী হয়ে সাজঘরে ফিরতে হয় তাকে। আউট হওয়ার আগে ১৬৬ বল খেলে ১১ টি চারে করেছেন ৮৬ রান। এদিকে এ দুজনের বিদায়ে দ্বিতীয় সেশন শেষে পিছিয়ে পড়ে বাংলাদেশ।

দলীয় ১৮০ রানে ২ উইকেট থেকে ৪ রানের ব্যবধানে দুই উইকেট হারিয়ে বাংলাদেশ চাপে পড়ে যায়। দুই সেট ব্যাটার মুমিনুল হক ওপেনার জয় ফিরে গেলে ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। মিডেল অর্ডারে কেউই দীর্ঘ সময় ধরে ক্রিজে টিকে থাকতে পারেনি। গেল ফিলিপসের স্পিন জাদুতে উইকেট হারাতে থাকে লোয়ার অর্ডার। শেষ পর্যন্ত দিনের আরো ৫ ওভার রেখেই খেলা শেষ হয়ে যায়। 

প্যাভিলিয়নে ফিরে যাওয়ার আগে বাংলাদেশের প্রাপ্তি অলআউট না হওয়া। তাইজুল ও শরিফুল শেষ উইকেট জুটিতে ২০ রান যোজ্ঞ করে অপরাজিত থেকে দিন শেষ করেন। প্রথম দিন শেষে ৯ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ৩১০ রান। কিউইদের হয়ে ৪ উইকেট নেন ফিলিপস। 


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে