Dr. Neem on Daraz
Victory Day

টেস্টে নতুন সূর্যোদয়ের লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ


আগামী নিউজ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ১০:৪১ পিএম
টেস্টে নতুন সূর্যোদয়ের লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ

ঢাকাঃ ওয়ানডে বিশ্বকাপে হতাশাজনক পারফর্ম্যান্স করেছে বাংলাদেশ। টাইগাররা একের পর এক ম্যাচ হেরে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতাও হারাতে বসেছিল। পরাজিত হয়েছিল নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচেও। তবে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত হয়েছে। বৈশ্বিক আসরে ভরাডুবির পর বিদায় নিয়েছেন লাল-সবুজ দলের বেশ কয়েকজন কোচ। এবার সেসব কিছু ছাপিয়ে লাল বলের ক্রিকেট দিয়ে মাঠে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ আগামীকাল মঙ্গলবার (২৮ নভেম্বর)। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায়।

ঘরের মাঠে ম্যাচ হলেও বড়সড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ। ইনজুরির কারণে দলে নেই সাকিব আল হাসান, তাসকিন আহমেদ ও এবাদত হোসেনের মতো ক্রিকেটার। নেই তামিম ইকবাল ও লিটন দাসও। সবমিলিয়ে তারুণ্য নির্ভর দল নিয়ে মাঠে নামবে নাজমুল হোসেন শান্তের দল। অনভিজ্ঞ বাংলাদেশকে যে হালকা ভাবে নিচ্ছে না কিউইরা, সেটি প্রমাণ করেছে স্কোয়াডে ৫ জন স্পিনার রেখে। ব্যাটিংয়েও রয়েছে কেন উইলিয়ামসন, ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, ড্যারিল মিচেলদের মতো তারকারা। অভিজ্ঞতা সম্পূর্ণ দলের নেতৃত্ব উঠেছে টিম সাউদির কাঁধে।

কিউইদের বিপক্ষে সাদা পোশাকে বাংলাদেশের পারফরম্যান্স যাচ্ছেতাই! ১৭ বারের মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশের জয় একটি। বিপরীতে নিউজিল্যান্ড জিতেছে ১৩ ম্যাচে। ড্র হয়েছে ৩টি ম্যাচ। সিলেটে বাংলাদেশের অতীত ভুলে যাওয়ার মতো। একটি মাত্র টেস্ট খেলেছে এই মাঠে। ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫১ রানের লজ্জার হার মেনেছিল বাংলাদেশ। স্পিনারদের জন্য দারুণ সুযোগ নিজেদের মেলে ধরার। বিশেষ করে নাঈম হাসান, হাসান মুরাদ, রাচিন রবীন্দ্রদের মতো তরুণ স্পিনারদের জন্য সেরা সুযোগ নিজেদের মেলে ধরার।

এদিকে এই সিরিজে বাংলাদেশের নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে টেস্টে প্রথমবার বাংলাদেশকে নেতৃত্ব দেবেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি বাংলাদেশের জন্য গুরুত্ব রাখছে আরও একটি কারণে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত সিরিজটি। টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে (২০২৩-২৫) এটিই বাংলাদেশের প্রথম সিরিজ। তাই সতর্ক থাকতে হবে প্রতিটি ম্যাচেই। দিতে হবে সামর্থ্যের সেরাটা।

সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, ‘এটি খুব চ্যালেঞ্জিং। একসঙ্গে এতজন অভিজ্ঞ খেলোয়াড়কে না পাওয়া যেকোনো দলের জন্যই ক্ষতি। এই খেলোয়াড়রা অনেকদিন জাতীয় দলে খেলেছেন। কেউ ১৫ বছর, কেউ ১০ বছর ধরে দেশকে সেবা দিচ্ছে। তবে, আমি মনে করি, নতুনদের জন্য এই সিরিজটি নিজেদের প্রমাণের। তাদের লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়ার। আশা করছি, তারা সুযোগটা কাজে লাগাবে। সিনিয়রদের অভাব বুঝতে দেবে দেবে না।’ 

সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ড কোচ লুক রনচি বলেন, ‘বাংলাদেশ দলে সাকিব-তামিম নেই। এটি আমাদের জন্য স্বস্তিদায়ক। ঘরের মাঠে বাংলাদেশ সবসময়ই শক্তিশালী দল। তবে, প্রায় দুই মাসের ওপর আমরা ভারতীয় উপমহাদেশে খেলছি। এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছি। ফরম্যাট ভিন্ন হলেও আশা করি এটি আমাদের সাহায্য করবে।’

বাংলাদেশের সম্ভাব্য একাদশ-মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মমিনুল হক, মুশফিকুর রহিম, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম ও খালেদ আহমেদ।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ-টম লাথাম, ডেভন কনওয়ে, কেন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ড্যারিল মিচেল, রাচিন রবীন্দ্র, টম ব্লুন্ডেল (উইকেটরক্ষক), মিচেল স্যান্টনার, টিম সাউদি (অধিনায়ক), আজাজ প্যাটেল/ইশ সোধি ও নিল ওয়াগনার।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে