Dr. Neem on Daraz
Victory Day

অস্ট্রেলিয়া সফর বাতিল করল নিউজিল্যান্ড


আগামী নিউজ | খেলাধুলা ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২, ০৪:২৪ পিএম
অস্ট্রেলিয়া সফর বাতিল করল নিউজিল্যান্ড

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এর প্রভাব ক্রীড়াঙ্গনেও পড়েছে। ফলে করোনার কারণে এ নিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে ৩টি সফর বাতিল করেছে নিউজিল্যান্ড। তাদের সরকারের কড়াকড়ি কোয়ারেন্টাইন বিধিমালার কারণে অস্ট্রেলিয়া সফর স্থগিত করতে বাধ্য হয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। ৩০ জানুয়ারি অস্ট্রেলিয়া ও ব্ল্যাকক্যাপদের তিন ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি সিরিজ শুরু হওয়ার কথা ছিল পার্থে।

এরই মধ্যে করোনার নতুন ধরন ওমিক্রনের পাদুর্ভাব বাড়ায় নিউজিল্যান্ড সরকার আইসোলেশন নিয়ে নতুন আইন জারি করেছে। বলা হয়েছে, নিউজিল্যান্ডে নেমে যে কেউ ১০ দিনের এমআইকিউতে থাকতে হবে।

সিরিজ বাতিলের বিষয় নিয়ে এনজেডসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বলেছেন, ওমিক্রনের আবির্ভাবে সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য হয়েছে সরকার। আলোচনার ভিত্তিতে সফরের সময়সূচি বাড়ানোর কথা ভেবেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। কিন্তু গতকাল সকালে আমরা জানতে পেরেছি, কোয়ারেন্টাইনের নিশ্চয়তা দিতে পারবে না সরকার। দুই দেশের বোর্ড এই স্থগিত হওয়া সিরিজের সূচি নতুন করে আলোচনায় বসবে।

ওয়েলিংটন প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, অস্ট্রেলিয়া সফর শেষে ঘরে ফিরতে জাতীয় দল সময়মতো কোয়ারেন্টাইন-সুবিধা পাবে কিনা, সে নিশ্চয়তা নেই। অর্থাৎ অস্ট্রেলিয়া সফর শেষে নিউজিল্যান্ডের ক্রিকেটাররা কবে ঘরে ফিরতে পারবেন, তা অনিশ্চিত হয়ে পড়বে।

তবে অস্ট্রেলিয়া এই সফরের সময় বাড়াতে চেয়েছিল। কোয়ারেন্টাইন সেন্টারে থাকার ব্যবস্থা হলে নিউজিল্যান্ডের ক্রিকেটাররা যেন ফিরতে পারেন, এ ভাবনা থেকে প্রস্তাবটি দেয়া হয়েছিল। কিন্তু নিউজিল্যান্ড সরকারের পক্ষ থেকে বলা হয়, এ অনুরোধ রাখার মতো সুযোগ তাদের নেই।

এর আগে ২০২০ সালের শুরুর দিকে অস্ট্রেলিয়ায় নিউজিল্যান্ডের ওয়ানডে সিরিজ বাতিল হয় করোনার হানায় এবং গত মৌসুমেরও একটি সিরিজ স্থগিত হয়েছিল। ৩০ জানুয়ারি, ২ ও ৫ ফেব্রুয়ারি ওয়ানডে সিরিজ শেষে ৮ ফেব্রুয়ারি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল নিউজিল্যান্ডের।

চলতি বছর নিউজিল্যান্ড সফরে আসার কথা রয়েছে সাউথ আফ্রিকার। কোয়ারেন্টাইনের বাধা থাকায় প্রটিয়াদের সঙ্গে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে থাকা নিউজিল্যান্ডের ক্রিকেটারদের বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত নেয় ব্ল্যাকক্যাপদের ক্রিকেট বোর্ড। যেন দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রস্তুতি নিতে পারে। অর্থাৎ যেসব কিউই ক্রিকেটার মুশফিকদের সঙ্গে টেস্ট সিরিজ খেলেছিল সেই সব ক্রিকেটারদেরই সাউথ আফ্রিকা সিরিজে খেলানোর কথা ভাবছিল নিউজিল্যান্ড।

এদিকে অস্ট্রেলিয়ায় দ্বিতীয় সারির ক্রিকেটার পাঠানোর বিষয়টি মাথায় রেখে নতুন সূচি তৈরি করেছিল কিউইরা। গত ডিসেম্বরে বাংলাদেশ সফরে যেসব ক্রিকেটার পাঠিয়েছে নিউজিল্যান্ড তাদেরই পাঠানো হতো অস্ট্রেলিয়া সফরে।

আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে ১২১ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড। মাত্র তিন পয়েন্ট নিয়ে ১ নম্বরে অবস্থান করছে ভারত। ৪৭ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে রয়েছে বাংলাদেশের অবস্থান।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে