Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

পার্বত্য অঞ্চলে নেটওয়ার্ক-কলড্রপে গ্রাহকদের ভোগান্তি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ২৫, ২০২২, ০২:০৬ এএম
পার্বত্য অঞ্চলে নেটওয়ার্ক-কলড্রপে গ্রাহকদের ভোগান্তি

সংগৃহীত ছবি

ঢাকাঃ দেশের এক-দশমাংস আয়তনের পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি, বান্দরবান, ও খাগড়াছড়ি এলাকায় মোবাইল অপারেটর গুলোর দুর্বল নেটওয়ার্কের কারনে গ্রাহক ও ইন্টারনেট ব্যবহারকারীরা ডিজিটাল ভোগান্তিতে পড়েছে। এসব অঞ্চলে দেশের সর্ব জনপ্রিয় দাবিদার মোবাইল কোম্পানী গ্রামীন ফোনসহ দেশের ছয়টি মোবাইল অপারেটরের মধ্যে কোনটিরই কথা উপযোগী নেটওয়ার্ক এসব এলাকায় নাই বললেই চলে।

গ্রাহকদের অভিযোগ, মোবাইল কোম্পানী গুলো উন্নত সেবা দেয়ার নানা প্রতিশ্রুতি ও প্রচার মাধ্যমে চটকদার বিজ্ঞাপন প্রচার করে গ্রাহকদের সাথে রীতিমত প্রতারনা করছেন ।

তারা বলছেন, অন্যান্য দেশের লোকাল কল চার্জের তুলনায় আমাদের দেশের ফোন কোম্পানী গুলো প্রায় দ্বিগুন কল চার্জ আদায় করছে। এরপরও আমাদের এই ভোগান্তি মেনে নেয়া যায়না। কয়েকদিন ধরে এ  অঞ্চলে কলড্রপ ও নেটওয়ার্ক সমস্যা খুবই প্রকট হয়ে উঠেছে। এ ব্যাপারে কাস্টমার কেয়ার কিংবা মোবাইল কেম্পানীর গ্রাহক সেবা সার্ভিসের নাম্বারে বার বার ফোন করে অভিযোগ দেয়ার পরও কোন প্রতিকার পাচ্ছেন না গ্রাহকরা।  এছাড়াও মোবাইল গ্রাহকরা তাদের মোবাইল ফোনে একটানা কথা বলতে পারছেন না ইন্টারনেট ব্যবহার করতে পারছেনা বলে গ্রাহকরা অভিযোগ করেছেন। আউট গোয়িং কিংবা ইনকামিং কলের সময় বার বার সংযোগ বিচ্ছিন্ন হয়ে লাইন কেটে যাচ্ছে।

মোবাইল ফোনে নেটওয়ার্কই পাওয়া যাচ্ছিল না। আমি তো ভয় পেয়ে গিয়েছিলাম যে, মোবাইল নষ্ট হলো কি না। খুবই খারাপ অভিজ্ঞতা হয়েছে। জিপির নেটে তো মাঝে মাঝেই সমস্যা হয়। কিন্তু গত দুইদিন ধরে অবস্থা খুবই খারাপ।

মঙ্গলবার (২৪মে) রাতে কথাগুলো বলছিলেন গ্রামীণফোনের মোবাইল সিম ব্যবহারকারী নাঈম চৌধুরী (ছদ্মনাম) নামের একজন গ্রাহক। গ্রামীণফোনের নেটওয়ার্ক ব্যবহারের অভিজ্ঞতার আলোকে আগামী নিউজকে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কয়েকদিন ধরে গ্রামীণফোনের নেটওয়ার্ক অবস্থা এত বাজে ছিল, যা ভাষায় প্রকাশ করা যাবে না। জরুরি কাজ সম্পন্ন করতেও অনেক ঝামেলা পোহাতে হয়েছে। নেটওয়ার্ক ও কলড্রপ নতুন সমস্যা নয়, কিন্তু সম্প্রতি কলড্রপ ও নেটওয়ার্ক সমস্যা খুবই প্রকট হয়ে উঠেছে।

শুধু নাঈম চৌধুরী নন, গ্রামীণফোনের কলড্রপ ও নেট সমস্যার বিষয়ে প্রায় ১০ জনের বেশি গ্রাহক এমন অভিযোগ করেন আগামী নিউজের এ প্রতিবেদকের কাছে। 

কলড্রপের ঘটনা মাঝে কিছুটা কমলেও আবারও প্রকট আকারে বেড়েছে বলে অভিযোগ করেন রাজধানী  ঢাকা থেকে ব্যবসায়িক কাজে বান্দরবানে অবস্থান করা রাশেদ নামের এক গ্রাহক। তিনি বলেন, কলড্রপে শুধু আর্থিকভাবে ক্ষতি হচ্ছে তা কিন্তু না। সময় ও কথা বলারও সমস্যা হচ্ছে। কিন্তু কার কাছে অভিযোগ করব? প্রশ্ন রাখেন এ গ্রাহক।

এসএস