Dr. Neem
Dr. Neem Hakim

ভাঙারি বিক্রি করে রেলওয়ের আয় ১২ কোটি ২৯ লাখ টাকা


আগামী নিউজ | জিকরুল হক, উত্তরাঞ্চল প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২১, ০২:৪১ পিএম
ভাঙারি বিক্রি করে রেলওয়ের আয় ১২ কোটি ২৯ লাখ টাকা

ছবিঃ আগামী নিউজ


ঢাকাঃ দেশের রাষ্ট্রায়িত প্রতিষ্ঠান রেল। সরকার এ সংস্থাকে বিশ্বমানের গড়তে হাতে নিয়েছে মহা পরিকল্পনা। কিছু প্রকল্প ইতোমধ্যে বাস্তবায়ন হয়েছে। বাস্তবায়নাধীন রয়েছে অনেক প্রকল্প। তারপরও লোকসানের রাহুগ্রাস থেকে বের হতে পারছে না সরকারের এ সংস্থাটি। এমন পরিস্থিতিতেও আলোর ঝিলিক দেখিয়েছি রেলওয়ের পশ্চিমাঞ্চল জোন। গত অর্থ বছরে ভাঙ্গারি লোহা বিক্রি করে আয় করেছে ১২ কোটি ২৯ লাখ টাকা। চলতি অর্থ বছরেও আয়ের আশা রাখছে।

কথা হয় জেলা সরঞ্জাম নিয়ন্ত্রক প্রকৌশলী রাশেদ ইবনে আকবরের সঙ্গে। তিনি আগামী নিউজকে বলেন, যাত্রীবাহি ও মালবাহি বগি মেরামত করতে গিয়ে যেসব লোহার ছোট ছোট অংশ ইয়ার্ডে পড়ে থাকে তেমন ধরনের ভাঙ্গারি লোহা এক সাথে করে টেন্ডারে বিক্রি করা হয়। কোনভাবেই যাতে ওজনে কারচুপি না হয় সেজন্য ব্যবহার করা হয় ডিজিটাল স্কেল। এতে ক্রেতা ও বিক্রেতা কারোরই ঠকার সম্ভাবনা থাকে না। ওই কর্মকর্তার মতে রেল সরকারের একটি বড় প্রতিষ্ঠান। এটির মালিকানা জনগনের। তাই প্রজাতন্ত্রের কর্মচারি ও দেশের নাগরিক হিসেবে রেলের কানাকড়ি সম্পদের যাতে কোন অপচয় না হয় সেই বিষয়টি মাথায় রেখেই কাজ করে যাচ্ছি। পূর্বে ওইসব ফেলনা লোহা নানা ভাবে অপচয় হতো। বর্তমানে সে সুযোগ কেউ পাচ্ছে না। সেকারণে ফেলনা ওইসব লোহা এক জায়গায় জমা করে টেন্ডারের মাধ্যমে বিক্রি করে সরকারের কোষাগারে অর্থ দেয়া হচ্ছে। এতে কিছুটা হলেও সরকার উপকৃত হবে।

জানতে চাইলে পশ্চিম রেলওয়ের প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক প্রকৌশলী মুহাম্মদ রাশেদুল আমিন ভাঙ্গারি লোহা বিক্রি করে আয়ের সত্যতা নিশ্চিত করেন আগামী নিউজকে।