Dr. Neem on Daraz
Victory Day
শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি রুট

নাব্যতা সংকট নয়, তীব্র স্রোতে ব্যাহত ফেরি চলাচল


আগামী নিউজ | তরিকুল ইসলাম সুমন প্রকাশিত: জুলাই ১, ২০২০, ০৫:২৫ পিএম
নাব্যতা সংকট নয়, তীব্র স্রোতে ব্যাহত ফেরি চলাচল

ছবি সংগৃহীত

ঢাকা: বর্ষায় পদ্মা নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে বেড়েছে স্রোতের তীব্রতা। ফলে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। তার পরেও এই চ্যানেলে নাব্যতা সংক্রান্ত কোনো সংকট দেখা দিলে তাৎক্ষনিকভাবে সমাধান করার জন্য ৭ টি ড্রেজার স্টান্ডবাই রাখা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের(বিআইডব্লিউটিএ) অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ড্রেজিং) মো. ছাইদুর রহমান।

তিনি আগামীনিউজ ডটকমকে বলেন, প্রতি বছর এ সময়ে শিমুলিয়া-কাঠালবাড়ী নৌ-রুটে ফেরি চলাচল নির্বিঘ্ন রাখতে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ কাজ করছে। বুধবার (০১ জুলাই) এখানে স্রোতের গতি বেগ ঘন্টায় ৮ নটিক্যাল মাইল বা(১ নটিক্যাল মাইল=১.৮৫৩ কিমি হিসেবে) ১৪. ৮৫ কি.মি. হওয়ায় মূল চ্যনেলে এলেই স্রোতের টানে চরের উপরে উঠে যাচ্ছে  ফেরি। এ কারণে এসময়ে বেশ কয়েকদিন ফেরি চলাচল বন্ধও রাখা হয়ে থাকে। 

তিনি আরো বলেন, এরুটে ফেরি চলাচল নির্বিঘ্ন করতে প্রতি শিমুলিয়া-কাঠালবাড়ী সোজা চ্যানেল কাটা হয়েছে। প্রতি বছরই বর্ষা মৌসুমে নদী ভাঙন ও অতিমাত্রায় পলি জমায় সরাসরি রুটটি বন্ধ হয়ে যায়। এ কারণে নতুন চ্যানেল দিয়ে ঢুকে পুরাতন চ্যানেল দিয়ে ফিরে আসছে। অর্থাৎ ওযান ওয়ে করা হয়েছে। 
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, শিমুলিয়া-কাঠালবাড়ী সোজা চ্যানেল হতে প্রায় ১ দশমিক ৫০ কিলোমিটার ভাটিতে উচু চরের মধ্য দিয়ে এই বিকল্প চ্যানেলটি তৈরি করা হয়েছে। 

সূত্র আরো জানায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যানবাহনের জন্য গুরুত্বপূর্ন নৌ-রুট শিমুলিয়া-কাঁঠারবাড়ী ফেরিঘাট। প্রতি বছর বর্ষার সময় পদ্মায় নদীর পানি বৃদ্ধি পায়। প্রতি বছর বর্ষা মৌসুমে উজান হতে আসা বিপুল পরিমাণ পলি এবং ডুবো চরের কারণে এ ফেরি রুট চলাচলের অনুপযোগী হয়ে পড়ে।  

সূত্র জানায়, এ নৌ পথে ফেরি চলাচল স্বাভাবিক রাখতে ১২ কিলোমিটার দীর্ঘ বিকল্প চ্যানেল তৈরি করা হয়েছে। লৌহজং টার্নিং পয়েন্ট বিগত ৪-৫ বছর যাবৎ বর্ষা মৌসুমে নাব্যতার সমস্যা হয়। এরূপ পরিস্থিতিতে বিগত ৪-৫ বছর যাবৎ শিমুলিয়া-লৌহজং চ্যানেলের বিকল্প হিসাবে একটি চ্যানেল বিআইডব্লিউটিএ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করে আসছে। 

আগামীনিউজ/তরিকুল/এমআর

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে