Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

অঙ্কে মেধা ভালো হলে সহজে ধূমপানের নেশা ছাড়তে পারে, বলছে সমীক্ষা


আগামী নিউজ | ধূমপানের ঝুঁকি সম্পর্কিত প্রকাশিত: জুন ২৫, ২০২০, ০২:২৫ পিএম
অঙ্কে মেধা ভালো হলে সহজে ধূমপানের নেশা ছাড়তে পারে, বলছে সমীক্ষা

ঢাকা : যারা অঙ্কে তুখোর সেসব মানুষের ধূমপানের ঝুঁকি সম্পর্কিত বিষয়গুলো আরও ভালভাবে বোঝার প্রবণতা রয়েছে বলে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে। এই দুইয়ের মধ্যে রয়েছে সরাসরি যোগাযোগ। গবেষণায় দেখা যাচ্ছে, যারা মাত্রাতিরিক্ত ধূমপান করেন, তারা যদি অঙ্কে ভালো হয়, তাহলে খুব সহজে এই নেশা থেকে বেরিয়ে যেতে পেরেছে।

স্বাস্থ্য মনোবিজ্ঞান জার্নালের অনলাইন সংস্করণে প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে, যারা ধূমপায়ী, তাদের গণিতে দক্ষতা রয়েছে। পাশাপাশি তারা সহজে ধূমপানের নেশা ছেড়ে দিয়ে এ অভ্যাস ত্যাগ করতে পারেন। 
বিজ্ঞানীর পরীক্ষা করেছেন, যাদের স্মৃতিশক্তি ভাল এবং সংখ্যা মনে রাখাতে পারে এ ধরণের মানুষ যদি ধূমপায়ী হন, তবে তাদের ধূমপানের ঝুঁকি সম্পর্কিত বিষয়গুলো আরও ভালভাবে বোঝার প্রবণতা রয়েছে। যার ফলে ধূমপান ছাড়ার একটা চেষ্টা দেখা গেছে তাদের।

ওহিও স্টেট ইউনিভার্সিটির গবেষণার প্রধান শ্যুটস-রেইনহার্ড বলেছেন, যাদেও গণিতের দক্ষতা রয়েছে তাদের পক্ষে অধ্যয়ন চলাকালীন ধূমপানের ঝুঁকি সম্পর্কে যে ভয়ঙ্কর সংখ্যা তাদের দেয়া হয়েছে, তা মনে রেখেছে। এ পদ্ধতিতেই তৈরি করা হয়েছে পার্থক্য।

গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের ৬৯৬ জন প্রাপ্তবয়স্ক অংশগ্রহণ করেছিল। যখন অধিবেশন শুরু হয়েছিল, তখন ধূমপায়ীদের সংখ্যার পরিমাপের জন্য একটি ছোট পরীক্ষা দেয়া হয়েছিল। তাদের কাছে সিগারেটের আটটি সতর্কতার লেবেল চারবার প্রদর্শিত হয়েছিল। লেবেলে ধূমপায়ীদের সতর্কতার পাঠ্য ছিল। যা তাদের ঝুঁকির সম্ভাবনার বার্তা দেয়। তাদের প্রতিটি সংবেদনশীল প্রতিক্রিয়া, বিশ্বাসযোগ্যতা এবং প্রতিটি লেবেলের সঙ্গে ব্যক্তিগত প্রাসঙ্গিকতা চিন্থিত করে তার উপর নম্বর দেয়া হয়েছিল।

ছয় সপ্তাহ পর, অংশগ্রহণকারীদের ঝুঁকির পরিসংখ্যান কতটা মনে পড়ে তা বোঝার জন্য কয়েকটি প্রশ্নের উত্তর জিজ্ঞাসা করা হয়। পরবর্তী ৩০ দিনে বা পরের এক বছরে তারা কীভাবে ধূমপান ছাড়বেন তা নির্ধারণ করতেও তাদের জিজ্ঞাসা করা হয়। পরবর্তীকালে অংশগ্রহনকারী মধ্যে যারা বেশি স্কোর করেছেন তারা প্রত্যেকেই ছিলেন অঙ্কে তুখোর। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস
আগামীনিউজ/এসপি
 

Dr. Neem