Dr. Neem on Daraz
Victory Day

যশোরের প্রবীণ সাংবাদিক মিয়া আব্দুস সাত্তার আর নেই


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০৮:৪৮ পিএম
যশোরের প্রবীণ সাংবাদিক মিয়া আব্দুস সাত্তার আর নেই

যশোরের সাংবাদিকতার উজ্জ্বল নক্ষত্র, প্রবীণ সাংবাদিক, দৈনিক স্ফুলিঙ্গ পত্রিকার সম্পাদক মিয়া আব্দুস সাত্তার ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। দীর্ঘদিন তিনি শারীরিক অসুস্থতায় ভুগছিলেন।

শুক্রবার (২৩ ডিসেম্বর) ভোরে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রখ্যাত এই সাংবাদিক।

নতুন উপশহরে নামাজে জানাজা শেষে শেষবারের মতো যশোর প্রেসক্লাবে নিয়ে আসা হয় মিয়া আব্দুস সাত্তারের লাশ। সেখানে প্রেসক্লাব যশোর, যশোর সংবাদপত্র পরিষদ, যশোর সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর জেলা সাংবাদিক ইউনিয়নসহ স্থানীয় পত্রিকাগুলোর পক্ষ থেকে তার মরদেহে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। এর আগে সাংবাদিকরা কালো ব্যাচ ধারণ করেন।

মিয়া আব্দুস সাত্তার নিজেই ছিলেন একটি প্রতিষ্ঠান। মুক্তিযুদ্ধ চলাকালে তাঁর সম্পাদনায় শত্রুমুক্ত যশোর থেকে ১৯৭১ এর ৯ ডিসেম্বর প্রথম প্রকাশিত হয় সাপ্তাহিক ‘স্ফুলিঙ্গ’। এটি স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা। যশোর শত্রু মুক্ত হওয়ার পর মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে প্রকাশিত সাপ্তাহিক ‘স্ফুলিঙ্গ’ ১৯৭৬ সালে দৈনিকে রূপ নেয়। 

তিনি যশোরের স্থানীয় সংবাদপত্র জগতের পথপ্রদর্শক। যশোরসহ এই অঞ্চলের সাংবাদিক তৈরিতে তাঁর অবদান অবিস্মরণীয়। বর্তমানে প্রতিষ্ঠিত অনেক সাংবাদিকের হাতেখড়ি দৈনিক স্ফুলিঙ্গ থেকে।

মিয়া আব্দুস সাত্তার ১৯৩৮ সালের ৪ এপ্রিল ফরিদপুরের নগরকান্দা উপজেলাধীন সোনাতুন্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মরহুম এসএম আদিল উদ্দিন এবং মা মরহুমা মাজিদুন নেছা। চার ভাইয়ের মধ্যে মিয়া আব্দুস সাত্তার ছোট।

গ্রামের পাঠশালাতে মিয়া আব্দুস সাত্তারের শিক্ষাজীবন শুরু হয়। কর্মচঞ্চল এই মানুষটি শখের বশে জড়িয়ে পড়েন সাংবাদিকতায়। ১৯৫৮ সালে ফরিদপুর থেকে প্রকাশিত সাপ্তাহিক জাগরণ পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন।

পেশাগত জীবনে তিনি ছিলেন ‘দৈনিক সংবাদ’ এর ফরিদপুর জেলা প্রতিনিধি, ইউপিপির ফরিদপুর সংবাদদাতা।

যশোরের নওয়াপাড়া থেকে প্রকাশিত মাসিক ‘মুকুল’ এর সম্পাদনা সহকারী হিসেবে মিয়া আব্দুস সাত্তারের যশোর আগমন। পরে আত্মীয়তার সূত্র ধরে যশোরের নতুন উপশহরে স্থায়ী নিবাস গড়ে তোলেন।

এছাড়া তিনি দৈনিক পয়গান, ইস্টার্ন নিউজ এজেন্সির (এনা) যশোর প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি সাপ্তাহিক ‘গণদাবী’র বার্তা সম্পাদক, সাপ্তাহিক ইশারা’র যুগ্ম সম্পাদক হিসেবেও কর্মরত ছিলেন। এর বাইরে মিয়া আব্দুস সাত্তার দৈনিক বঙ্গবার্তা, সাপ্তাহিক মুক্তি’র যশোর প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন।

তাঁর নেতৃত্বে দৈনিক স্ফুলিঙ্গ যশোরসহ এই অঞ্চলের সাংবাদিকতায় এক ভিন্নমাত্রা যোগ করে। যশোরের সংবাদপত্রের আজকের জয়যাত্রায় দৈনিক স্ফুলিঙ্গ এবং মিয়া আব্দুস সাত্তারের অবদান অপরিসীম। তাঁর মৃত্যুতে যশোরসহ এই এলাকার সাংবাদিক মহলে শোকের ছায়া নেমে এসেছে।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে