Dr. Neem on Daraz
Victory Day

ঐতিহাসিক স্থান পেত্রা নগরী


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২১, ১২:৫২ পিএম
ঐতিহাসিক স্থান পেত্রা নগরী

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ঐতিহাসিক এবং প্রত্নতাত্ত্বিক দিক থেকে এই পেত্রা নগরী বিশ্বের সবচেয়ে আকর্ষনীয়। এটি বিখ্যাত এর পাথুরে স্থাপত্য এবং সুন্দর পানি নিষ্কাশন সিস্টেমের জন্য। পেত্রা মানে পাথরের নগরী। আর এই পেত্রা নগরীর অবস্থান জর্ডানের ওয়াদি মুসা বারমুসা উপত্যকায়।

সুইস পর্যটক জোহান লুইগ বার্ক হার্ডিট ১৮১২ সালে এটি আবিষ্কার করেন যদিও এর গোড়াপত্তন হয় খ্রিষ্ট জন্মের ৬০০ বছর পূর্বে রাজা এরিটাসের শাসনামলে। পেত্রা ছিলো নাবাতিয়ানদের রাজধানী। দ্বিতীয় ও তৃতীয় শতকে বাণিজ্যিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এ শহরটির দখল নেয় পামিরা। তখন থেকেই এর গুরুত্ব কমতে থাকে।

সপ্তম শতকে মুসলমানরা ও দ্বাদশ শতকে ক্রুসেডাররা পেত্রার দখল নেয়। মূলত এর পর থেকেই পেত্রা ধ্বংস হতে শুরু করে। এ ছাড়া ৩৬৩ সালে ভয়াবহ এক ভূমিকম্পে এ শহরের ৫০ ভাগই ক্ষতি সাধিত হয়। অনেকেই আবার ধারণা করেন শহরটিতে হয়তো ভিনগ্রহের বাসিন্দরা হামলা করেছিল।

এখনও এই শহরটি দর্শনার্থীদের আকর্ষনের কেন্দ্রবিন্দু। এটাকে পৃথিবীর সপ্তাশ্চর্যের একটি ধরা হয়। তবে শহরটি কি কারণে পরিত্যাক্ত করা হয়েছিল এটি এখনও সবার কাছে এক অপার রহস্য।

আগামীনিউজ/সোহেল 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে