Dr. Neem on Daraz
Victory Day

বায়ুদূষণে শীর্ষে লাহোর, তৃতীয় ঢাকা


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ৯, ২০২৩, ১২:৩৮ পিএম
বায়ুদূষণে শীর্ষে লাহোর, তৃতীয় ঢাকা

ফাইল ছবি

ঢাকাঃ বায়ুদূষণে ঢাকা শীর্ষস্থান বা তার আশপাশে থাকতেই পছন্দ করে। সপ্তাহে কোনো না কোনো দিন শীর্ষে অবস্থান করে। প্রায়ই প্রথম থেকে দশম স্থানে অবস্থান করে। বৃহস্পতিবার (৮ জুন) রাজধানী ঢাকায় কয়েক দফা বৃষ্টি হয়েছে। বৃষ্টিপাত হলে সাধারণত বায়ুদূষণ কমে যায়। তবে গতকালের বৃষ্টি ঢাকার ওপর তেমন ছাপ ফেলেনি।

শুক্রবার (৯ জুন) সকাল সাড়ে ৯টায় সুইজারল্যান্ডভিত্তিক এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার বায়ুমানের স্কোর ছিল ১৫২। এর মধ্য দিয়ে বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে তৃতীয় স্থানে জায়গা করে নেয় ঢাকা। ২৩৭ স্কোর নিয়ে একিউআইয়ের শীর্ষে অবস্থান পাকিস্তানের লাহোরের। অর্থাৎ শহরটির বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’। দ্বিতীয় স্থানে থাকা ইসরায়েলের তেল আবিবের স্কোর ১৫৬। ঢাকা ও তেল আবিবের বায়ু ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়।

অবশ্য সকাল ১০টা ৫০ মিনিটে লাহোরের বায়ুমানের স্কোর ১৯৮ ও তেল আবিবের স্কোর ১৫৫-তে নেমে আসে। তাতে শীর্ষস্থান ঠিক থাকলেও বায়ুমানের উন্নতি হয়েছে। ঢাকার বায়ুমান কিছুটা ভালো হওয়ায় ১২১ স্কোর নিয়ে সপ্তম স্থানে নেমে এসেছে।

এদিকে কেনিয়ার নাইরোবি ও ফিনল্যান্ডের হেলসিংকি শূন্য স্কোর নিয়ে ভালো বায়ুর শহরের শীর্ষে অবস্থান করছে। স্কোর ৪ নিয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্ন এবং স্কোর ৮ নিয়ে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো, সল্ট লেক সিটি ও ডেনভার তৃতীয় স্থানে অবস্থান করছে।

একিউআই বায়ুর মানসূচকে ‘ভালো’ মানের বায়ুর ক্ষেত্রে স্কোর শূন্য থেকে ৫০। স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। আর ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণাধীন ধুলো। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে