Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বের দূষিত শহরের তালিকায় ফের শীর্ষ দশে ঢাকা


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ১১:৩৪ এএম
বিশ্বের দূষিত শহরের তালিকায় ফের শীর্ষ দশে ঢাকা

ফাইল ছবি

ঢাকাঃ গত কয়েকমাস ধরে বিশ্বের দূষিত শহরের তালিকার শীর্ষস্থানে জায়গা দখল করে ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা। তবে মাঝে অবস্থার উন্নতি হলেও এখন পরিস্থিতি আবারও খারাপের দিকে যাচ্ছে। চলতি সপ্তাহে যেখানে মান ভালো হয়ে ২৩ নম্বরে পৌঁছেছিল ঢাকা, সেখানে বুধবার (২৯ মার্চ) সকালে রাজধানীর অবস্থান দেখা গেছে তালিকার ৬ নম্বরে।

এ দিন সকাল ৯টায় ঢাকায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৭২। যাকে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একদিন আগেও ১৯৩ স্কোর নিয়ে ঢাকার অবস্থান ছিল তৃতীয়তে।

আইকিউ এয়ারের ওয়েবসাইটে দেখা গেছে, এসময়ে ২০০ স্কোর নিয়ে খারাপ বায়ুর তালিকার শীর্ষে অবস্থান করে থাইল্যান্ডের চিয়াং মাই। এর আগের দিন দ্বিতীয় অবস্থানে ছিল শহরটি। চিয়াং মাইয়ের পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি, চীনের বেইজিং, চীনের উহান এবং বাংলাদেশের ঢাকা।

আজ ঢাকার চাইতে ভালো বায়ু রয়েছে ইরাকের বাগদাদ, মিয়ানমারের ইয়াঙ্গুন এবং পাকিস্তানের করাচি শহরে।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০২টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানেই নেই কোনো শহর।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)। আজ অস্বাস্থ্যকর অবস্থানে রয়েছে তিনটি শহর।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে নরওয়ের অসলো সিটি। সবচেয়ে ভালো অবস্থানে সমান চার পয়েন্ট নিয়ে এর আগে রয়েছে যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি, অস্ট্রেলিয়ার মেলবোর্ন এবং কানাডার ভ্যানকুভার।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে