Dr. Neem on Daraz
Victory Day

সমন্বিত কর্ম পরিকল্পনাই উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখবে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৫:৫০ পিএম
সমন্বিত কর্ম পরিকল্পনাই উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখবে

ঢাকা : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বহুল জনসংখ্যা অধ্যুষিত এ দেশে সীমিত সম্পদের পরিপূর্ন ব্যবহারের মধ্য দিয়ে সমন্বিত কর্ম পরিকল্পনা গ্রহণ ও যথাযথ বাস্তবায়নের মাধ্যমে দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে।’

বরিবার (২৬ জানুয়ারি) ঢাকার গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে ভূমিকম্প প্রস্তুতি ও নগর সহনশীলতা বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

নাগরিক সুরক্ষা এবং মানবিক স্বার্থে ইউরোপীয় ইউনিয়নের অর্থ সহযোগিতায় দূর্যোগ মোকাবেলায় সহনশীলতা বৃদ্ধি এবং ঝুঁকি ব্যবস্থাপনা সচেতন নগর গঠনের উদ্দেশ্যে দুটি প্রকল্পের উদ্বোধন উপলক্ষে প্রকল্প দুটির আন্তর্জাতিক ও জাতীয় কনসেটিয়াম পার্টনাররা এ কর্মশালার আয়োজন করে।

মন্ত্রী বলেন, ‘জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি মানুষ শহর ও নগরমুখি হচ্ছে। ফলে নগরায়ন বৃদ্ধি পাচ্ছে।’ এ সময় তিনি ভূমিকম্পের ক্ষয়ক্ষতি হ্রাসে ভবনসমূহ বা হাইরাইজ বিল্ডিং সমূহ নির্মানের ক্ষেত্রে বিল্ডিং কোড অনুসরনের পাশাপাশি উন্নত স্থাপত্য কৌশল ও নির্মাণ সামগ্রীর সমন্বয় ঘটানো এবং স্কুল ও কলেজ সমূহে উন্মুক্ত জায়গা রাখার ওপর গুরুত্বারোপ করেন।

কর্মশালায় জানানো হয়, “স্ট্রেংদেনিং আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (সার্প-২)’ এবং ‘ঢাকা আর্থকুয়েক এ্যান্ড ইমার্জেন্সী প্রিপিয়ার্ডনেস- এনহ্যান্সিং রেজিলিয়েন্স (ডিপার)” শীর্ষক প্রকল্প দুইটি ঢাকার ১৮ টি ওয়ার্ডে ভূমিকম্প এবং অন্যান্য জরুরী দুর্যোগ পরিস্থিতিতে সঠিক সাড়াদান ও প্রস্তুতি জোরদার করণের মাধ্যমে সহনশীলতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করবে। ফলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহজ হবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেমনের মেয়র সেলিনা হায়াৎ আইভি, সেভ দ্যা চিলড্রেন ইন বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ের্স এবং জার্মান রেড ক্রসের হেড অব অফিস গৌরব রায় এ সময় উপস্থিত ছিলেন।
আগামীনিউজ/টিআইএস/এস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে