Dr. Neem on Daraz
Victory Day

সরকার পেঁয়াজ সঙ্কট নিয়ে রসিকতায় মেতেছে: রিজভী


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০৪:০৮ পিএম
সরকার পেঁয়াজ সঙ্কট নিয়ে রসিকতায় মেতেছে: রিজভী

ঢাকা: সঙ্কট সমাধানের পথে না গিয়ে সরকার পেঁয়াজ সঙ্কট নিয়ে দেশে বিদেশে রসিকতায় মেতেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

রোববার (১৭ নভেম্বর) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার‌্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

পিয়াজ নিয়ে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যের কঠোর সমালোচনা করে রিজভী বলেন, প্রধানমন্ত্রী মানুষের নিত্যপ্রয়োজনীয় এই খাদ্য উপাদান নিয়ে নিত্য নতুন রঙ-ঢঙের কথা বলেই যাচ্ছেন। গত ৪ অক্টোবর ভারত সফরে গিয়ে মনে হয় বাংলাই ভুলে গিয়েছিলেন শেখ হাসিনা। পেঁয়াজ সঙ্কট নিয়ে তিনি হিন্দি ভাষায় রসিকতা করে বলেছিলেন: ’ম্যায়নে কুক কো বোল দিয়া, আব সে খানা মে পেঁয়াজ বান্দ কারদো....। ২৯ অক্টোবর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “পেঁয়াজ না খেলে কী হয় ? পেঁয়াজ ছাড়া আমি রান্না করি। পেঁয়াজ নিয়ে এত অস্থির হওয়ার কী আছে, আমি জানি না।”

গতকাল ১৬ নভেম্বর শনিবার শেখ হাসিনা বললেন, ‘পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিয়েছি, গণভবনে আজ পেঁয়াজ ছাড়া সব রান্না হয়েছে।”

তিনি বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশের মানুষ কষ্ট বা সংকটে পড়লে সেটা হয় উনার রসিকতার উপাদান।
দেশের জনগণ জানতে চায়, কোনো কিছুর দাম বাড়লেই যদি সরকারপ্রধান পরামর্শ দেয়, “ওটা ছাড়াই চলতে”, তবে ঔষুধের দাম বেড়ে গেলে রোগীকে তাঁর পরামর্শ কি হবে ?

তিনি আরো বলেন, শেখ হাসিনা পেঁয়াজ দিয়ে রান্না করুন কিংবা রসুন ছাড়া ভর্তা করুন এটা জনগণের জানার বিষয় নয়। প্রধানমন্ত্রী আবার বলছেন-বিমানে উঠে গেছে পেঁয়াজ, আর কোন সমস্যা নেই। অথচ আজকের পত্রিকায় রিপোর্ট বেরিয়েছে গত দেড় মাসে বিমানে করে পেঁয়াজ এসেছে মাত্র ১৬০০ কেজি। আবার ব্যবসায়ীরা অতি মুনাফার লোভে মজুতকৃত ১০ টন পেঁয়াজ ফেলে দিয়ে নদী ও ভাগাড়ে। জনগণ জানতে চায়, মাসের পর মাস সময় পেয়েও কেন পেঁয়াজ সঙ্কটের সমাধান করা হলো না ? মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত এমন একটি উপাদন নিয়ে দিনের পর দিন শেখ হাসিনা কেন জনগণের সঙ্গে এমন নির্মম রসিকতা করে চলছেন ? 

রিজভী বলেন, পেঁয়াজ সংকট সৃষ্টির জন্য এই সরকারের অদক্ষতা, অযোগ্যতা, অর্বাচীনতা, অবহেলা যা অষ্টাদশ শতাব্দিতে ফরাসী বিপ্লবের প্রাক্কালে ফ্রান্সের রানীর মতোই কান্ডজ্ঞানহীন কথাবার্তার মতোই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা। যেমন-রুটি নাই তো কি হয়েছে, কেক খাবে।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু থেকে শুরু করে পেঁয়াজ নিয়ে সংকট, সব ইস্যু নিয়েই বালখিল্যতা কিংবা ব্যর্থতা ঢাকতে বিএনপি কিংবা অযথা বিরোধীদলকে জড়িয়ে নিজেদের দায় এড়ানোর নির্লজ্জ প্রচেষ্টা এই সরকারকে জনগণকে ঘৃনার পাত্রে পরিণত করেছে। গুম, খুন অপহরণের ভয়ে মানুষ মুখ খুলছেনা, এজন্য সরকার যদি নিজেদের সফল মনে করে তাহলে সেই পুরোনো প্রবাদটির কথাই মনে পড়ে, ‘পাগলের সুখ মনে মনে’। এই সরকার যে জনগণের সমস্যা বুঝতে পারেনা, কিংবা বুঝতে পারছেনা এর বড় প্রমান বর্তমানের পেঁয়াজ সংকট। 

তিনি দাবি করেন, শুধু পেঁয়াজ নয়, নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম এখন আকাশচুম্বী। পাল্লা দিয়ে বেড়ে চলেছে চালসহ অন্যান্য ভোগ্য পণ্যের দাম। পত্রিকার খবর অনুযায়ী গত দুই মাসে আট ধাপে সিন্ডিকেট লুটে নিয়েছে ১৫০০ কোটি টাকা। জনদুর্ভোগ ও আওয়ামী লীগ পরস্পর হাত ধরাধরি করে চলাফেরা করে।

‘শেখ হাসিনার নির্বাচনের রাজনীতি করেন না’ আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রেক্ষিতে রিজভী বলেন, ওবায়দুল কাদের খাঁটি কথাটিই বলেছেন। নিশিরাতের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনগণের প্রয়োজন হয় না। এই কারণেই তাঁর নির্বাচনের প্রয়োজন পড়বে না। সেজন্যই তিনি জনগণের ক্ষুধা নিয়ে, অভাব নিয়ে নিষ্ঠুর ঠাট্টা-তামাশা করেন। যেন ক্রুদ্ধ সরকার জনগণের প্রতি প্রতিশোধ নিচ্ছে। তাদের প্রতিটি কাজ সরাসরি এবং কখনো কখনো সুক্ষ্ম ও কৌশলপূর্ণভাবে জনগণের বিপরীত দিকে নিয়ে যায়।  

দলের এই মুখপাত্র বলেন, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র উদ্যোগে আগামীকাল ১৮ নভেম্বর ২০১৯ সোমবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সভা অনুষ্ঠিত হবে। এছাড়া একই ইস্যুতে দেশব্যাপী মহানগর ও জেলা সদরে কর্মসূচি পালিত হবে। 

আগামী নিউজ/আরআর/এমআর 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে