Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

বৃষ্টি থাকতে পারে তিন বিভাগে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২, ১২:৩৮ পিএম
বৃষ্টি থাকতে পারে তিন বিভাগে

ঢাকাঃ চলছে শীত মৌসুম। এ সময়টাতে সাধারণত বৃষ্টি হয় না। গত দুদিন ধরে দেশের কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম- এই তিন বিভাগে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে এই সময়ে রাতের তাপমাত্রা উত্তরাঞ্চলে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলেও জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।  মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। 

দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

আবহাওয়ার এই পূর্বাভাস শুক্রবার সকাল ৯টা পর্যন্ত প্রযোজ্য। 

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে। একদিন আগে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ফেনীতে ১৪ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৪ থেকে কমে হয়েছে ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতা শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলেও জানান আবহাওয়াবিদ বজলুর রশীদ।

আগামী তিনদিনের মধ্যে রাতের তাপমাত্রা আরও কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩১ মিনিটে, আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৪৪ মিনিটে।  

বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত সময়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল সৈয়দপুরে ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে সবচেয়ে বেশি ১৮  মিলিমিটার বৃষ্টি হয়েছে দিনাজপুরে।  

আগামীনিউজ/বুরহান