Dr. Neem
Dr. Neem Hakim

বঙ্গোপসাগরে লঘুচাপ, অতিভারী বৃষ্টির সম্ভাবনা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১, ০১:৫২ পিএম
বঙ্গোপসাগরে লঘুচাপ, অতিভারী বৃষ্টির সম্ভাবনা

ছবি: সংগৃহীত

ঢাকাঃ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। লঘুচাপের প্রভাবে ইতোমধ্যে বৃষ্টি কিছুটা বেড়েছে। ভোর থেকে ঢাকায় থেমে থেমে হালকা বৃষ্টি হচ্ছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের অদূরে অন্ধপ্রদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

তিনি আরো বলেন, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় ও রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সন্দ্বীপে, সেখানে ৭৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। এ সময়ে ঢাকায় বৃষ্টি হয়েছে ১৩ মিলিমিটার।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়া ও চুয়াডাঙ্গায়। দুটি স্থানেই তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস।