Dr. Neem
Dr. Neem Hakim

দুপচাঁচিয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের জলাশয়ে মনোমূগ্ধকর শাপলা (ভিডিও)


আগামী নিউজ | দেওয়ান পলাশ, দুপচাঁচিয়া(বগুড়া) প্রতিনিধি প্রকাশিত: জুলাই ১৩, ২০২১, ০১:২৩ পিএম

বগুড়াঃ প্রকৃতির সৌন্দর্যমন্ডিত অপরূপ শোভায় ঘেরা শিক্ষাপ্রতিষ্ঠান।  চারিদিকে ফুঁটে আছে বিভিন্ন ধরনের অসংখ্য  ফুল। ওই শিক্ষাপ্রতিষ্ঠানের মাঝখানে বড়  আকারের একটি জলাশয়। সেই জলাশয় জুড়ে নয়নাভিরাম শাপলা ফুল।

বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার চামরুল ইউনিয়নে দুপচাঁচিয়া- মোলামগাড়ি সড়কের পাশে মোস্তফাপুর খাদিজা খাতুন ইসলামিয়া আলিম মাদরাসার জলাশয়ে ফোঁটা শাপলা ফুলের অপরূপ শোভায় শিক্ষাঙ্গন হয়ে উঠেছে আরও বেশি নান্দনিক।

দুপচাঁচিয়া উপজেলায় শিক্ষাপ্রতিষ্ঠানের ওই বড় আকারের  জলাশয় ছাড়াও ক্ষুদ্র ও ছোট অনেক জলাশয়েই চোখে পড়ছে শাপলা ফুলের মনোরম দৃশ্য। বর্ষায় ফোঁটা অন্যান্য আকর্ষণীয় ফুলের মধ্য জলজ শাপলা ফুল প্রকৃতিতে দ্যূতি ছড়িয়েছে সবচেয়ে বেশি।

দুপচাঁচিয়া প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক কেএম বেলাল আগামী নিউজ কে বলেন, এখন থেকে প্রায় চল্লিশ বছর পূর্বে দুপচাঁচিয়া উপজেলার বিভিন্ন জলাশয়ে সচরাচর চোখে পড়ত শাপলা ফুল। মাছের বানিজ্যিক চাষ শুরু হওয়ায় শাপলা ফুল এই এলাকায় আর চোখে পড়ত না। এখন দুপচাঁচিয়া উপজেলায় শুধুমাত্র ওই শিক্ষাপ্রতিষ্ঠানের বড় আকৃতির জলাশয়ে চোখে পড়ে শাপলা ফুল । তাছাড়া ক্ষুদ্র ও ছোট জলাশয়গুলিতেও ইদানিং শাপলা ফুল দেখা যাচ্ছে।

দুপচাঁচিয়া জাহানারা কামরুজ্জামান কলেজের কৃষি বিভাগের সহকারী অধ্যাপক দীনেশ চন্দ্র বসাক আগামী নিউজ কে জানায়, সাদা শাপলা বাংলাদেশের জাতীয় ফুল। নীল ও লাল শাপলা ফুল ঘর সাজাতে ব্যবহৃত হয়। শাপলা ফুল বর্ষাকালে ফোঁটে। শাপলা ফুল গাছ ঔষধি গুন সম্পন্ন। এই উপমহাদেশের সর্বত্রই জলাধারে শাপলা ফুল দেখা যায়। হাওর-বাওর, দীঘিতে এই ফুল বেশি ফোঁটে।