Dr. Neem on Daraz
Victory Day

সিংগাইরে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় পুড়ছে জমির ধান


আগামী নিউজ | বাবুল আহমেদ, মানিকগঞ্জ জলা প্রতিনিধি  প্রকাশিত: মে ৩১, ২০২১, ০৬:০২ পিএম
সিংগাইরে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় পুড়ছে জমির ধান

ছবি: আগামী নিউজ

মানিকগঞ্জঃ জেলার সিংগাইরে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় পুড়ে গেছে জমির পাঁকা ধান জমির পাশে গড়ে উঠা ইটভাটার কারণে সম্প্রতি ব্যাপক ক্ষতির শিকার হচ্ছে কৃষকরা। মানিকগঞ্জের সিংগাইরে চলতি মৌসুমের প্রায় ৩ শতাধিক বিঘা জমির পাঁকা ধান নষ্ট হয়ে গেছে।

মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলায় চান্দহর ইউনিয়নের রিফাইয়েতপুর-চালিতাপাড়া এলাকায় এ ঘটনা ঘটেছে। এমবিএম ও মেসার্স সার্ক কোম্পানির ইটভাটার বিষাক্ত ধোঁয়া সর্বনাশ করেছে এ অঞ্চলের কৃষকদের। এ অঞ্চলে আরো সাত থেকে আটটি ইটভাটা রয়েছে। সারা দেশের মত এখানেও ধালো ফলনে হয়েছে ধানের। কিন্ত এ ভালো ফলন কৃষকের আহাজারিতে পরিনত হয়েছে।

কৃষকের সারা বছরের খাদ্য আসে এখান থেকেই। তাই অবিলম্বে এ ইটভাটাগুলো বন্ধের দাবি জানান তারা।

ভুক্তভোগী কৃষক আক্কাছ মেম্বার, জনাব আলী, মনির মাষ্টার, মজিবুর রহমান, কলিমুদ্দিন মিয়া, ও আব্দুর রশিদ মোল্লাহ জানান, পরিবারের খাদ্য যোগান দিতে ধান চাষ করে জমির পাশে গড়ে ওঠা ইটভাটার কারণে প্রতি বছর উদ্বেগ-উৎকণ্ঠায় থাকেন তারা। কখন যেন ভাটার ধোঁয়ায় ধান সর্বনাশ হয়ে যায়। পাশাপাশি মাটি খেকোদের কাছ থেকে রেহাই পাচ্ছেন না ফসলি জমির মালিকেরা। তাদের অভিযোগ, প্রশাসনকে ম্যানেজ করেই ভাটা মালিকেরা ও মাটি ব্যবসায়িরা দাপটের সাথে তাদের জমজমাট ব্যবসা চালিয়ে যাচ্ছে। দেখার যেন কেউ নেই।

এ দিকে মেসার্স সার্ক ইটভাটার মালিকের দাবি ভাটা বন্ধের আগে নির্গত ধোঁয়ার কারণে ফসল নষ্ট হয়ে থাকতে পারে। নষ্ট হওয়া এ সব ফসলের ক্ষতিপূরণও দিতে আপত্তি নেই বলে জানান তিনি। তবে এ অঞ্চলের কৃষকরা ক্ষতির ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি।

উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান স্বপন বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের তলিকা তৈরি করে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যেমে ইটভাটা মালিকদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করা হবে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত কৃষকদের অগ্রাধিকারের ভিত্তিতে সরকারি ভাবে প্রনোদনার ব্যবস্থাও করা হবে বলে তিনি মন্তব্য করেন।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা বলেন, বিষয়টি আমি অবগত আছি। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরির কাজ চলছে। পাশাপাশি ইটভাটাগুলো চলবে কি না এ বিষয়ে জেলা প্রশাসক মহোদয়ের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে