Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim
আজ বিশ্ব বাঘ দিবস

সুন্দরবনে বাঘের অস্তিত্ব হুমকির মুখে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৯, ২০২০, ০৯:৩৮ এএম
সুন্দরবনে বাঘের অস্তিত্ব হুমকির মুখে

ছবি সংগৃহীত

ঢাকা: আজ  ২৯ জুলাই, বিশ্ব বাঘ দিবস। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘বাঘ বাড়াতে করি পণ, রক্ষা করি সুন্দরবন’। বিশ্বের অন্যতম বৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের প্রধান আকর্ষণ বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার। তবে সুন্দরবনে নানা সংকটে রয়েল বেঙ্গল টাইগার। গেল এক বছরে পাচারের উদ্দেশ্যে বাঘের অঙ্গপ্রতঙ্গ উদ্ধার না হলেও, উদ্ধার হয়েছে তিনটি মরদেহ।

এদিকে, বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে এ বছর বাঘ দিবসের অনুষ্ঠান হচ্ছে না। তবে ভার্চুয়ালি আয়োজন করা হচ্ছে দিবসটির।

মৌয়ালদের বরাত দিয়ে বন বিভাগ বলছেন, লকডাউনের মধ্যে পর্যটকদের পদচারনা বন্ধ থাকায়  সুন্দরবনে বাঘের বিচারন লক্ষ করা যাচ্ছে। তাদের প্রজনন ক্ষেত্রে কোন প্রতিবন্ধকতা না থাকায় ইতিমধ্যে বাঘের সংখ্যা আগের তুলনায় বাড়তে পারে বলে ধারনা তাদের । বাঘকে নিরাপত্তা দিতে বন বিভাগ নানা পরিকল্পনা নিয়ে ‘বাঘ সংরক্ষণ’ নামে একটি প্রকল্প তৈরি করেছে। এটি আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে।

বন বিভাগ জানায়, ২০১৩-২০১৫ সালে সুন্দরবনে ক্যামেরা ট্র্যাপিংয়ের মাধ্যমে প্রথম জরিপ করে বাঘ পাওয়া যায় ১০৬টি। দ্বিতীয়বার ২০১৭-২০১৮ মেয়াদে একই পদ্ধতিতে জরিপ করে সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের ১১৪টি সংখ্যা নির্ধারণ করা হয়। 

বন বিভাগ বলছে, গত ১০০ বছরে বিশ্বের নানা বনাঞ্চল থেকে বাঘের সংখ্যা এক লাখ থেকে কমে চার হাজারেরও নিচে দাঁড়িয়েছে। বাঘের আট উপপ্রজাতির মধ্যে এরই মধ্যে তিনটি বিশ্ব থেকে বিলুপ্ত হয়ে গেছে।

আগামীনিউজ/এমআর 

Dr. Neem