Dr. Neem on Daraz
Victory Day

ভিন্নরূপী ঋতু বর্ষা


আগামী নিউজ | জান্নাত শ্রাবণী প্রকাশিত: জুন ২২, ২০২০, ০৯:২৮ এএম
ভিন্নরূপী ঋতু বর্ষা

প্রতীকী ছবি

অপরূপ আমাদের এই দেশ বাংলাদেশ। বাংলাদেশে প্রতি বছরই ঘুরে ফিরে আসে বিভিন্ন ঋতু। রূপ, রঙ আর ঋতুবৈশিষ্ট্যের ভিন্নতায় প্রতিটি ঋতুই প্রকৃতিকে সাজায় তার আপন মহিমায়। তার মধ্যে একটি বৈচিত্র্যময় ঋতু হচ্ছে বর্ষা। ঋতুচক্রের দ্বিতীয় ঋতু হচ্ছে বর্ষা। যাকে বলা হয় ঋতুর রাণী।

বৃষ্টিস্নাত উজ্জ্বল সবুজের স্নিগ্ধতার পরশে প্রকৃতির রূপ বৈচিত্র্যে অপরূপ এ বর্ষা। বর্ষা মানেই মেঘলা আকাশ যখন তখন মন ভালো করার মতন রিমঝিম বৃষ্টি। তাইতো প্রকৃতির কবি জীবনান্দ দাশ আষাঢ়কে বলেছেন 'ধ্যানমগ্ন বাউল সুখের বাঁশি'।

বর্ষা যেন ভাবনার স্রষ্টা, হৃদয়ে আনে প্রেম, আর ভাবনার রেশ ছড়িয়ে উদাস করে দেয়। আর এই উদাস করা মনে কতকিছু যে ভাবতে ইচ্ছে করে, ভাবনার মোহাচ্ছন্নতায় যেন নষ্টালজিকতা ছড়িয়ে পড়ে হৃদয়ে।

বাংলাদেশের ঋতুচক্রে আষাঢ়-শ্রাবণ এই দুমাস হচ্ছে বর্ষাকাল। বর্ষাকাল মানেই মেঘলা আকাশ, রিমঝিম বৃষ্টি, টিনের চালে টাপুরটুপুর বৃষ্টির নৃত্য। বর্ষা মানে সবুজ শ্যামল গাছ, বর্ষা মানে পেখম খোলা ময়ূরের উচ্ছল নৃত্যের উল্লাস। বর্ষা মানেই নিজেকে ভাবুক করে তোলা, বর্ষা মানেই কারণে অকারণে প্রেমে পড়া। বর্ষা শুধুই প্রকৃতি নয় বৈচিত্র্য আনে মানুষের হৃদয়েও। বর্ষা কবিদের জন্যও একটি বিশেষ ঋতু।৷ 'সত্যিই এমন বাদল দিনে মন কী চায়, আহা তা যে বুঝিবারই দায়'

বর্ষা যে শুধু সুখময় তাই নয়, বর্ষা একদিকে যেমন সুখকর তেমনি অন্যদিতে বিড়ম্বনা ময় ও বটে। বর্ষায় বেশি কষ্ট পায় গ্রামের মানুষজন। কারণ বর্ষাকালে গ্রামের উঠান, রাস্তাঘাট থাকে কাদাঁয় পরিপূর্ণ। টানা বৃষ্টির কারণে সব হয়ে যায় স্যাঁতস্যাঁতে। তখন সূর্যের দেখা মেলা দায়। যখন তখন বৃষ্টিতে ব্যাঘাত ঘটে কৃষ্টি কাজে। ভরপুর হয়ে যায় নদী, খাল, বিল। নদীর পাড়ের মানুষজনকে বাঁচতে হয় বন্যার আতঙ্ক নিয়ে। প্লাবিত হয়ে যায় রাস্তাঘাট, ঘরবাড়ি।

বর্ষাকালে কম করেও প্রায় ১৮ শতাংশ ভূখন্ড বন্যা কবলিত হয়।ব্যাপক ক্ষয়ক্ষতি হয় ফসল ও রাস্তাঘাটের। খেটে খাওয়া শ্রমজীবীদের কর্মস্থলে দেখা দেয় স্থবিরতা। সব মিলিয়ে অনেকটাই দুঃখজনক।

কিন্তু প্রকৃতির নিয়মের বাইরে আমরা কেউ নই। আমরা যে প্রকৃতিরই সন্তান। তাই নিয়মের মধ্যেই সাধ্যমত সব সমস্যার সমাধানের চেষ্টা করতে হবে। সবশেষে একটাইকথা মনে পড়ছে বার বার,

" সবুজ কচি পাতার ফাঁকে খিলখিলিয়ে হাসছে কদম, বর্ষার আগমনী বার্তা নিয়ে। 
ভুলে সবাই বৃষ্টির বিড়ম্বনা খোঁজ নিয়ে দেখি কোথায় ফুটেছে কদমও কলি"।

আগামীনিউজ/জেএফএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে