Dr. Neem on Daraz
Victory Day

এপ্রিলেই ঘূর্ণিঝড়-বন্যার আভাস


আগামী নিউজ প্রকাশিত: এপ্রিল ৪, ২০২০, ১০:৪০ এএম
এপ্রিলেই ঘূর্ণিঝড়-বন্যার আভাস

ফাইল ছবি

ঢাকা : ক্যালেন্ডারের পাতা বলছে আজ ২১ চৈত্র। দিন দশেক পরেই আসছে বৈশাখ। তবে প্রকৃতিতে কালবৈশাখীর আভাস মিলতে শুরু করেছে এর মধ্যেই। বৃষ্টির দেখাও মিলছে থেকে থেকে। 

এদিকে দীর্ঘমেয়াদী আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, এ এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড়, আকস্মিক বন্যা ও তীব্র তাপপ্রবাহ।

পূর্বাভাসে বলা হয়, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এপ্রিলে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যত্র ৪ থেকে ৬ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা/মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) এবং অন্য জায়গায় ১ থেকে ২টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি)/মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এছাড়া এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কিছু স্থানে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে বলে দীর্ঘমেয়াদী এ পূর্বাভাসে বলা হয়েছে।

আগামীনিউজ/মিজান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে