Dr. Neem on Daraz
Victory Day

ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ১২:০০ পিএম
ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

ঢাকাঃ ত্যাগের মহিমায় সারা দেশে বৃহস্পতিবার পালিত হ‌য় মুসলমানদের অন্যতম বড় উৎসব পবিত্র ঈদুল আজহা। আজ ঈদুল আজহার দ্বিতীয় দিন। সারাদেশে ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি।

শুক্রবার (৩০ জুন) রাজধানীর বিভিন্ন এলাকার পাড়া-মহল্লা ও প্রধান সড়কে পশু কোরবানি দিতে দেখা গেছে। ঈদের দিনের মতোই উৎসবমুখর পরিবেশে পশু কোরবানি করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

এদিন সকালে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঈদের দ্বিতীয় দিন সকালে পশু কোরবানি করছেন অনেকে। কেউ কেউ পারিবারিক ঐতিহ্যের কারণে, আবার অনেকে ঈদের দিন কসাই না পাওয়ায় কোরবানি করেননি। তাই আজ কোরবানি করছেন তারা।

ত্যাগের মহিমা এবং মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য কেউ একাধিক কোরবানি দিচ্ছেন। আবার কেউ পারিবারিক ঐতিহ্য রক্ষায়, কেউ আবার ব্যবসা ও কাজের চাপ এবং কসাইয়ের অভাবে ঈদের দিন পশু জবাই দিতে পারেনি তারাই দ্বিতীয় দিনে কোরবানি দিচ্ছেন।

দ্বিতীয় দিনে কোরবানি দেওয়া লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, প্রথম দিন সবাই কোরবানি করেন, তাই কসাই না পাওয়াসহ বিভিন্ন সমস্যা থাকে। এ কারণে দ্বিতীয় দিনে কোরবানি দেওয়া হয়।

আজ কোরবানি করা আহম্মদ আলী বলেন, ঈদের দিন কোরবানি করতে কিছুটা সমস্যা হয়। সবাই ব্যস্ততায় থাকে। সে হিসেবে দ্বিতীয় দিন কিছুটা নিরিবিলি। প্রতি বছরই ঈদের দ্বিতীয় দিন কোরবানি করি। এবারও সেভাবেই করছি।

মুনির হোসেন নামের এক কোরবানিদাতা বলেন, আমি প্রতিবছরই খাসি কোরবানি করি। তবে গতকাল ঈদের দিন সামর্থ্যের মধ্যে একটি গরু কিনেছি। তাই গতকাল আর কোরবানি করিনি। আজ কোরবানি করছি। এবার গরু কেনায় আর খাসি কেনা হয়নি। আসলে গতকাল অনেক ব্যাপারি গরু নিয়ে ফেরত যাচ্ছিল, তখন দামাদামি করতে গিয়ে একটা গরু পছন্দ হলে কিনে নিই।

পুরান ঢাকার ওয়ারির এলাকার বাসিন্দা আয়ুব আলী বলেন, আমরা দুই ভাই দুটি গরু এনেছিলাম। গতকাল একসঙ্গে কাটতে সমস্যা লোকবলের অভাব। কসাই পাইনি। তাই ঈদের দিন একটা দিয়ে কোরবানি দিয়েছি। আজ আরেকটা কোরবানি করছি।

রাজধানীর মৌসুমি কসাই সোহাগ জানান, ঈদের দিন ৫টি গরু কাজ করেছি সন্ধ্যা পর্যন্ত। আজকে দুটির অর্ডার আছে। একটির কাজ চলছে। শেষ হলে আরেকটি ১১টার দিকে কাটবো।  

মুসলমানদের প্রধান দুটি ধর্মীয় উৎসবের একটি ঈদুল আজহা। সারাবিশ্বের মুসলমানরা মহান আল্লাহর সন্তুষ্টি ও করুণা লাভের জন্য হজরত ইব্রাহিমের (আ.) পুত্রকে কোরবানির প্রতীকী ত্যাগের ঐতিহ্য অনুসরণে ১০ জিলহজ পশু কোরবানি দিয়ে থাকেন। ইসলামের বিধান অনুযায়ী ১০, ১১ ও ১২ জিলহজ তিনদিন কোরবানি দেওয়া যায়। সেই হিসাবে এবার ২৯, ৩০ ও ১ জুলাই কোরবানি দিতে পারবে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে