Dr. Neem on Daraz
Victory Day

গরু চোরাচালান ঠেকাতে সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০৪:০৩ পিএম
গরু চোরাচালান ঠেকাতে সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি

ফাইল ছবি

ঢাকাঃ আসন্ন পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে কিছু অসাধুচক্র পার্শ্ববর্তী দেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু বাংলাদেশে প্রবেশ (পাচার) করানোর জন্য তৎপর রয়েছে। এ ধরনের অপতৎপরতা রোধে সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজিবি বলছে, বর্তমানে বাংলাদেশ পশু সম্পদে স্বয়ংসম্পূর্ণ। দেশীয় এ সম্পদ বিকাশের স্বার্থে পার্শ্ববর্তী দেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু পাচার রোধে বিজিবি দৃঢ় অবস্থানে রয়েছে।

মঙ্গলবার (২০ জুন) বিকেলে বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, সম্প্রতি কিছু অসাধু গরু পাচারকারী চক্র বিভিন্ন ধরনের অপতৎপরতা যেমন মন্ত্রণালয়, দপ্তরের ভুয়া অনুমোদনপত্র তৈরি, ভুয়া পরিচয় ও নানাবিধ প্রতারণার মাধ্যমে সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে গরু চোরাচালানের জন্য অপতৎপরতা চালাচ্ছে।

এই অপতৎপরতা রোধে বিজিবি সীমান্তে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে। সীমান্ত দিয়ে অবৈধভাবে যেন কোনো গরু বাংলাদেশে প্রবেশ করতে না পারে, সে বিষয়ে বিজিবির গোয়েন্দা নজরদারির পাশাপাশি অভিযানিক তৎপরতা বৃদ্ধি করা হয়েছে।

তিনি বলেন, গত ১৭ জুন রাত ৯ টা ৪০ মিনিটে জনৈক শামিম হাসান নামের এক ব্যক্তি বিজিবির কুড়িগ্রাম ব্যাটালিয়নের (২২ বিজিবি) অধীন ধলডাঙ্গা কোম্পানিতে গিয়ে প্রতারণার আশ্রয় নিয়ে অবৈধ গরু চোরাচালানের প্রস্তাব করেন। তিনি জানান যে, সীমান্তের ওপারে তার ৫ হাজার গরু বাংলাদেশে পাচারের জন্য অপেক্ষমাণ রয়েছে। গরু চোরাচালানের অবৈধ প্রস্তাব দেওয়ার অভিযোগে ধলডাঙ্গা কোম্পানি তাকে আটক করে।

জিজ্ঞাসাবাদে জানা যায়, তার নাম শামিম হাসান (৩২)। তিনি কুমিল্লার বরুড়া শফিপুরের জয়নাল আবেদীনের ছেলে। তার বিরুদ্ধে গত রোববার (১৮ জুন) কুড়িগ্রামের ভুরুঙ্গামারি থানায় মামলা (মামলা নম্বর-২২) দায়ের করে সোপর্দ করা হয়।

উল্লেখ্য, সম্প্রতি একটি অসাধু চক্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সই জাল করে বিট বা খাটাল স্থাপনের ভুয়া অনুমোদন পত্র তৈরি করে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু আনার অপচেষ্টা চালায়। বিষয়টি বিজিবির দৃষ্টিগোচর হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় অসাধু ও প্রতারক চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে শাহবাগ থানায় একটি মামলা দায়ের করে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে