Dr. Neem on Daraz
Victory Day

৫৭ জেলা পরিষদে ভোট আজ, প্রতিটি ভোটকক্ষে থাকছে সিসিটিভি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৮:২৭ এএম
৫৭ জেলা পরিষদে ভোট আজ, প্রতিটি ভোটকক্ষে থাকছে সিসিটিভি

ঢাকাঃ দেশে জেলা পরিষদ প্রবর্তন হওয়ার পর দ্বিতীয়বারের মতো ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ সোমবার (১৭ অক্টোবর)। দেশের ৫৭টি জেলা পরিষদে একযোগে সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সবমিলিয়ে সারাদেশের ৪৬২টি ভোটকেন্দ্রে ইভিএমে ৬০ হাজার ৮৬৬ ভোটার এই নির্বাচনে জেলা পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য মিলিয়ে ৬৭১ জন জনপ্রতিনিধি বাছাই করবেন।

এর আগে তিন পার্বত্য জেলা বাদে ৬১ জেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন (ইসি)। পরে হাইকোর্টের আদেশে চাঁপাইনবাবগঞ্জ ও নোয়াখালীর নির্বাচন স্থগিত হয়ে যায়। এছাড়া ভোলা ও ফেনীর সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে সোমবার ভোটগ্রহণ হবে ৫৭ জেলা পরিষদে।

এদিকে, গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন করতে গিয়ে হোঁচট খাওয়া নির্বাচন কমিশন বাড়তি সতর্কতা অবলম্বন করছে জেলা পরিষদের ভোটে। সবগুলো কেন্দ্রে বসানো হয়েছে সিসি ক্যামেরা। রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে বসে সেগুলো পর্যবেক্ষণ করবে ইসি। সিসি ক্যামেরা ও ইভিএম মেশিন যথাযথভাবে সচল রাখার স্বার্থে এবং ভোটাররা যাতে সুষ্ঠুভাবে ভোট দিতে পারেন সে জন্য ভোটকেন্দ্র সংশ্লিষ্ট উপজেলা সদরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

অন্যদিকে, জেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা প্রশাসক ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। আর প্রিজাইডিং ও পোলিং অফিসারের দায়িত্বে রয়েছে অন্যান্য নির্বাচন কর্মকর্তারা। তবে চট্টগ্রামের জেলা প্রশাসকের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ ওঠায় তাকে পরিবর্তন করে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এবারের জেলা পরিষদ নির্বাচনে ২৬ জন চেয়ারম্যান, ১৮ জন নারী সদস্য এবং ৬৫ জন সাধারণ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। যদিও এই নির্বাচন বর্জন করেছে রাজপথের বিরোধী দল বিএনপি। এছাড়া জাতীয় পার্টি নির্বাচনে অংশ নিলেও সবখানে প্রার্থী দিতে পারেনি। তবে বেশিরভাগ স্থানেই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গে দলটির বিদ্রোহী প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে