Dr. Neem on Daraz
Victory Day

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ ১২৯


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২, ১০:১১ এএম
জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ ১২৯

ঢাকাঃ জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১২৯তম। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ইউএনডিপির ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১-২২’ প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। প্রতিবেদনের তথ্যমতে, এ বছর ১৯১টি দেশের মধ্যে বাংলাদেশ ১২৯তম অবস্থানে রয়েছে।

এর আগে, ২০২০ সালে ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৩। তবে ইউএনডিপি’র আজকের প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০২০ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১২৮। সেই হিসেবে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে ইউএনডিপির মানব উন্নয়ন সূচকটি তৈরি করেছে। প্রকাশিত সূচকে বাংলাদেশের গড় মান ০.৬৬১ যা ভারতের চেয়ে কিছুটা কম (০.৬৬৩)। তবে বাংলাদেশের গড় আয়ু (৭২.৪ বছর) ভারত (৬৭.২) ও পাকিস্তানের (৬৬.১) চেয়ে বেশি। শিক্ষার সূচকেও প্রতিবেশী দুটি দেশের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

নারী-পুরুষ সমতা উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ভারত ও পাকিস্তানের তুলনায় ভালো। এই সূচকে বাংলাদেশের অবস্থান যেখানে ১২৯তম, ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৩১ ও ১৬১।

মানব উন্নয়ন সূচকে সুইজারল্যান্ড, নরওয়ে ও আইসল্যান্ড শীর্ষ স্থান ধরে রেখেছে। এ ছাড়া ভারতের অবস্থান ১৩২তম, পাকিস্তান ১৬১তম, শ্রীলঙ্কা ৭৩তম, নেপাল ১৪৩তম, ভুটান ১২৭তম, মালদ্বীপ ৯০তম এবং আফগানিস্তানের অবস্থান ১৮০তম।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে