August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

না ফেরার দেশে আরও ২ জন, শনাক্ত ২৫৩


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৫:৩০ পিএম
না ফেরার দেশে আরও ২ জন, শনাক্ত ২৫৩

ঢাকাঃ করোনাভাইরাসের আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও দুজনের মৃত্যু হয়েছে। এনিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩০২ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ২৫৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। 

শুক্রবার (৫ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট ৪ হাজার ৯৭০টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে আগের কিছুসহ পরীক্ষা করা হয় মোট ৫ হাজার ২টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৪৬ লাখ ৩৫ হাজার ৭৫৩টি। পরীক্ষায় আরও ২৫৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ছয় হাজার ৮৯৯ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা ৫ দশমিক ৬ ভাগ। এনিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭১ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ ভাগ।

অধিদফতরের তথ্যমতে- গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনায় নতুন করে দুজনের মৃত্যু হয়েছে। তারা পুরুষ। এ নিয়ে করোনায় এখন পর্যন্ত মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৭০৫ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) ও ১০ হাজার ৫৯৭ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ) রয়েছেন। 

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৯৩৩ জন। এনিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৪৬ হাজার ৭৬২ জনে।

উল্লেখ্য, ২০১৯-এর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যু হয়। গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

এসএস