August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

লাইনে দাঁড়িয়েও অনলাইনে টিকিট কাটার চেষ্টা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১, ২০২২, ০২:১০ পিএম
লাইনে দাঁড়িয়েও অনলাইনে টিকিট কাটার চেষ্টা

ঢাকাঃ ঈদে যারা ট্রেনে বাড়ি ফিরবেন তাদের জন্য আজ থেকে শুরু হয়েছে অগ্রীম টিকিট বিক্রি। সকাল ৮টায় কমলাপুরসহ রাজধানীর ৬টি ও জয়দেবপুর রেলস্টেশনের কাউন্টার, ওয়েবসাইট এবং রেল সেবা (অথরাইজড) অ্যাপে একযোগ টিকিট বিক্রি শুরু হয়েছে। 

টিকিট কিনতে বৃহস্পতিবার (৩০ জুন) দিনগত রাত থেকে অনেকেই কমলাপুর রেলওয়ে স্টেশনে লাইনে দাঁড়িয়েছেন। অনেকে এসেছেন শুক্রবার (১ জুন) ভোরে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্টেশনেও ভিড় বেড়েছে। ফলে কাউন্টারে এখন টিকিটপ্রত্যাশীদের দীর্ঘ সারি। এমন পরিস্থিতিতে কাউন্টারে দাঁড়ানো যাত্রীরা হাতে থাকা মুঠোফোনে অনলাইনে টিকিট পাওয়ার চেষ্টা করছেন।

শুক্রবার (১ জুলাই) সকালে কমলাপুর রেলওয়ে স্টেশনে ঘুরে এমনটাই দেখা গেছে।

সকাল থেকে লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিটের জন্য অপেক্ষা করছিলেন শাকিলা ইয়াসমিন। ফাঁকে ফাঁকে তিনি মোবাইল দিয়ে অনলাইনেও টিকিট কাটার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু ওয়েবসাইটে ট্রাফিক বেশি থাকায় এবং কমলাপুর রেলস্টেশনে এলাকায় মানুষের চাপে নেটওয়ার্ক স্লো হওয়ায় কোনোভাবেই টিকিট কাটার প্রসেসিং পর্যন্ত যেতে পারছিলেন না তিনি। শুধু শাকিলা নন, লাইনে দাঁড়ানো অনেকেই চেষ্টা করছিলেন অনলাইনে টিকিট কাটার।

চুয়াডাঙ্গায় যাওয়ার জন্য ট্রেনের অগ্রিম টিকিট কিনতে শুক্রবার ভোরে কমলাপুর স্টেশনে এসেছেন তাহমিমা রহমান। দীর্ঘ সারি দেখে মোবাইলে অনলাইনে টিকিট কেনার চেষ্টা করেন তিনি।

তাহমিমা বলেন, ‘সকালে এসেই দেখি কাউন্টারে দীর্ঘ সারি। সামনে বহু মানুষ। এজন্য অনলাইনে বেশ কয়েকবার চেষ্টা করলাম। কিন্তু সার্ভারে ঢুকতেই পারলাম না।’

আরেক টিকিট প্রত্যাশী ফারজানা বলেন, আমি ৫ তারিখের লালমনিরহাট এক্সপ্রেস ট্রেনের লালমনিরহাটের টিকিটের জন্য লাইনে দাঁড়িয়েছি। তবে, অবস্থা দেখে মনে হচ্ছে টিকিট না পেয়েই ফিরে যেতে হবে। তাই অনলাইনে চেষ্টা করছি।

শাহরিন নামে আরেকজন বলেন, সকাল ৬টায় এখানে এসেছি বনলতা এক্সপ্রেস ট্রেনের রাজশাহীর টিকিটের জন্য। কাউন্টার পর্যন্ত যেতে সামনে প্রায় ৩০ জন আছে। অনলাইনে দেখাচ্ছে, কাউন্টারে টিকিট আছে ২০টি আর অনলাইনে ১৫টি। চেষ্টা করছি, যেটা থেকে আগে সংগ্রহ করা যায়। এখানে ইন্টারনেটটাও স্লো মনে হচ্ছে।

টিকিট কাটতে আসা হুমায়ুন কবির বলেন, কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের টিকিটের জন্য এসেছি। সমানে প্রায় শ’খানেক মানুষ। জানি না কাউন্টার থেকে টিকিট পাবো কি না। তাই অনলাইনে চেষ্টা করছি।

অনলাইনে সার্ভারে ঢুকতে সমস্যার অভিযোগ নিয়ে স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, ‘সকালে ১৩ হাজার টিকিটের জন্য সাড়ে চার লাখ টিকিটপ্রত্যাশী সার্ভারে ঢুকেছে। ১৩ হাজার মানুষই কিন্তু টিকিট পাবেন। বাকিরা টিকিট পাবেন না। অধিকাংশ লোকই যেহেতু টিকিট পাবে না, তাই অভিযোগটা থাকবেই। অনলাইনে আমি নিজেও সকালে চেষ্টা করেছি, টিকিট কিনতে পারিনি। একসঙ্গে এত মানুষ টিকিট নিতে চাইলে তো আর পাওয়া সম্ভব না।’

এদিকে, বৃহস্পতিবার সকালে ঢাকার ছয়টি এবং গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশনে থেকে ঈদের অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। কমলাপুর স্টেশনে উত্তরাঞ্চলগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট মিলছে। কমলাপুর শহরতলী প্ল্যাটফর্ম থেকে রাজশাহী ও খুলনাগামী ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে।

ঢাকা বিমানবন্দর থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে। তেজগাঁও রেলওয়ে স্টেশনে পাওয়া যাচ্ছে ময়মনসিংহ, জামালপুর ও দেওয়ানগঞ্জগামী ট্রেনের টিকিট।

এছাড়া ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে পাওয়া যাচ্ছে মোহনগঞ্জগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকিট। ফুলবাড়িয়া রেলস্টেশন থেকে পাওয়া যাচ্ছে সিলেট ও কিশোরগঞ্জগামী ট্রেনের টিকিট। গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশন থেকে পঞ্চগড়ের ঈদ স্পেশাল ট্রেনের টিকিট দেওয়া হচ্ছে।

এমবুইউ