Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন শেষ হচ্ছে আজ


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: মে ২৮, ২০২২, ১০:৪৪ এএম
সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন শেষ হচ্ছে আজ

ঢাকাঃ সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে পবিত্র হজের নিবন্ধন আজ শনিবার (২৮ মে) শেষ হচ্ছে। শুক্রবার (২৭ মে) রাতে এক বিজ্ঞপ্তিতে ধর্মবিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় ২০২২ সালের পবিত্র হজের নিবন্ধন শনিবার শেষ হচ্ছে। প্রাক-নিবন্ধনের ক্রমিক ২৯ হাজার ৪৬২-এর মধ্যে থাকা হজযাত্রীদের এসময়ের মধ্যে নিবন্ধন সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী শনিবার হজ কার্যক্রমে সম্পৃক্ত সব ব্যাংক খোলা থাকবে।

এর আগেও গত ২০ মে সার্কুলার জারি করে ২১ মে শনিবার হজ সংশ্লিষ্ট শাখা খোলা রাখতে বলেছিলে বাংলাদেশ ব্যাংক।

এদিকে গত বৃহস্পতিবার (২৬ মে) আরেক সার্কুলারে সব খরচ বাদে আসন্ন হজের সময় যাত্রীদের ১ হাজার ২০০ ডলার কিংবা এর সমপরিমাণ যে কোনো বিদেশি মুদ্রা সঙ্গে নেওয়ার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। হজযাত্রীদের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রার ভ্রমণ কোটাও প্রযোজ্য হবে না।

অপরদিকে গতকাল রাতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজের নিবন্ধন শনিবার শেষ হবে। প্রাক নিবন্ধনের ক্রমিক ২৯৪৬২ এর মধ্যে থাকা হজ যাত্রীদের উক্ত সময়ের মধ্যে নিবন্ধন সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।

আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হয়ে শেষ হবে ৩ জুলাই। আর ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১-এ পাঁচ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২-এ পাঁচ লাখ ২১ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে।

এমবুইউ