Dr. Neem on Daraz
Victory Day

পৌরসভার ‘সচিব’ পদ এখন ‘পৌর নির্বাহী কর্মকর্তা’


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২, ০২:১৩ পিএম
পৌরসভার ‘সচিব’ পদ এখন ‘পৌর নির্বাহী কর্মকর্তা’

ঢাকাঃ পৌরসভার ‘সচিব’ পদের নাম ‘পৌর নির্বাহী কর্মকর্তা’ হিসেবে প্রতিস্থাপন করতে নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। বৃহস্পতিবার (২১ এপ্রিল) বিভাগের উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়েছে।

উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন, ২০২২ অনুযায়ী পৌরসভার ‘সচিব’ পদের নাম ‘পৌর নির্বাহী কর্মকর্তা’ হিসেবে প্রতিস্থাপিত হয়েছে।

এ অবস্থায়, এই পদের নাম প্রতিস্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের একটি পরিপত্র অনুযায়ী পদের নাম পরিবর্তন করতে বৈঠক করে বিভিন্ন পদনাম প্রস্তাব করা হয়। গত ২২ মার্চ দেশের সব বিভাগীয় কমিশনারের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়ে মতামত চায় স্থানীয় সরকার বিভাগ।

এতে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগের একটি পরিপত্র অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের প্রধান অফিসের নাম ও পদবি সিজনের ক্ষেত্রে সরকারি পদ-পদবি সহকারী সচিব, উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব, সচিব ও সিনিয়র সচিব যেন ব্যবহার না হয় বরং এসব নামের পরিবর্তে অন্য কোনো পদনাম ব্যবহার বিষয়ে করণীয় নির্ধারণের জন্য স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে ২০ মার্চ একটি সভা অনুষ্ঠিত হয়।

সভায় মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের অধীনস্থ অফিসের নাম ও পদবি সিজনের ক্ষেত্রে সরকারি পদনাম ও পদবি সহকারী সচিব, উপ-সচিব এবং সচিবালয়ের পরিবর্তে নিম্ন উল্লেখিত প্রশ্নগুলো উপস্থাপন করা হয় বলেও চিঠিতে জানানো হয়।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে