Dr. Neem on Daraz
Victory Day

মালদ্বীপে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক অভ্যর্থনা


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২১, ০২:২১ পিএম
মালদ্বীপে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক অভ্যর্থনা

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয় দিনের সফরে গতকাল বুধবার বিকেলে মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছেছেন। সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাজধানী মালেতে প্রেসিডেন্টের কার্যালয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে স্বাগত জানান দ্বীপদেশটির রাষ্ট্রপ্রধান ইব্রাহিম মোহামেদ সলিহ। 

এ সময় মালদ্বীপের স্কুলশিক্ষার্থীরা প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে পারফরমেন্স দেখায়। পরে দ্য মালদ্বীপিয়ান ন্যাশনাল ডিফেন্স ফোর্স (এমএনডিএফ) ২১ বার গান সেলুট জানায়। মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমসহ সফরকারী দেশের জ্যেষ্ঠ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

স্বাগত জানানোর পর প্রধানমন্ত্রীকে একটি শোভাযাত্রার মাধ্যমে রাষ্ট্রপতির কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে পৌঁছানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

পরে সলিহর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেন শেখ হাসিনা। দুজনের বৈঠক শেষে উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেয় দুই দেশের সরকার, রাষ্ট্রপ্রধানসহ প্রতিনিধি দলের সদস্যরা।

বৃহস্পতিবার আলোচনার পর বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, দ্বৈত কর পরিহার, বন্দি বিনিময়, যুব ও ক্রীড়া বিষয়ে দুটি চুক্তি ও দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।

চুক্তি দুটি হচ্ছে হচ্ছে- দ্বৈত কর পরিহার ও বন্দী বিনিময়। আর দুটি সমঝোতা স্মারক হচ্ছে- বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্য সেবা ও চিকিৎসা বিজ্ঞান (নবায়ন) এবং দু’দেশের যুব ও ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে সহযোগিতা। এছাড়াও বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ চুক্তি নবায়ন করা হবে।

এর আগে বুধবার দুপুরে মালদ্বীপের উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় বেলা ৩টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ ফ্লাইটটি মালের ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিল।

সফরকালে দক্ষিণ এশিয়ার দেশ দু’টির মধ্যে বন্ধুত্বের নিদর্শন হিসেবে বাংলাদেশ মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেবে।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে