Dr. Neem on Daraz
Victory Day

শীতে কাঁপছে সারা দেশ, তাপমাত্রা ১১ ডিগ্রি


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২১, ১০:২২ এএম
শীতে কাঁপছে সারা দেশ, তাপমাত্রা ১১ ডিগ্রি

ফাইল ছবি

ঢাকাঃ দেশের উত্তরের জেলা দিনাজপুরে হিলিসহ আশেপাশের এলাকাগুলোতে প্রতিদিন তাপমাত্রা কমতে শুরু করেছে। কয়েক দিন ধরে জেলায় ১০ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। বিকেল থেকে সকাল ৯টা পর্যন্ত ঘন কুয়াশার পাশাপাশি উত্তর দিক থেকে বয়ে আসা হিমেল বাতাস বইছে। তীব্র শীতে বিপাকে পড়েছে খেটেখাওয়া মানুষ।

জেলা শহরসহ প্রত্যন্ত অঞ্চলের হাট-বাজারগুলোতে গরম কাপড়ের দোকানে ভিড় বাড়ছে। সেই সঙ্গে ব্যস্ত সময় পার করছেন লেপ-তোশকের কারিগররা। দুর্ঘটনা এড়াতে যানবাহনগুলো সাবধানে যাতায়াত করছে। দিনের বেলাও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, জেলায় সোমবার (২০ ডিসেম্বর) ভোর ৬টায় ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নির্ণয় করা হয়েছে। বাতাসের আর্দ্রতা ৮৪ শতাংশ। সেই সঙ্গে বাসাতের গতিবেগ ঘণ্টায় ৪ থেকে ৬ কিলোমিটার, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ১০ থেকে ১৫ কিলোমিটার পর্যন্ত উন্নতি হতে পারে।

তিনি আরও জানান, দিন ও রাতের তাপমাত্রার বেশ পার্থক্য থাকছে। রাতে ও সকালে তাপমাত্রা কমে যাচ্ছে। আবার দিনের মধ্যভাগে থাকছে রোদের তাপ।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, সোমবার থেকে রংপুর ও রাজশাহী বিভাগের বেশিরভাগ জেলা, সিলেটের মৌলভীবাজার, খুলনা বিভাগের যশোর ও চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। রাজধানীসহ দেশের প্রধান শহরগুলোতে আপাতত শৈত্যপ্রবাহের আশঙ্কা না থাকলেও আগামী কয়েক দিন তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুস্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস এবং দিনে সামান্য হ্রাস পেতে পারে।

রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডু ও কক্সবাজারে ২৭ দশমিক ৫ ডিগ্রি এবং সর্বনিম্ন ছিল তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১৬ এবং আগামীকাল মঙ্গলবার সূর্যোদয় ভোর ৬টা ৩৬ মিনিটে।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে