Dr. Neem on Daraz
Victory Day

রাষ্ট্রের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে রাজস্ব অপরিহার্য উপাদান: রাষ্ট্রপতি


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২১, ০৮:১৪ এএম
রাষ্ট্রের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে রাজস্ব অপরিহার্য উপাদান: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। ফাইল ছবি

ঢাকাঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, রাষ্ট্রপরিচালনাসহ রাষ্ট্রের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে রাজস্ব একটি অপরিহার্য উপাদান। রাষ্ট্রের নানাবিধ ব্যয় নির্বাহ এবং উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের জন্য যে অর্থের প্রয়োজন তার সিংহভাগই আসে অভ্যন্তরীণ রাজস্ব থেকে। আর এই রাজস্বের অন্যতম উৎস হচ্ছে ভ্যাট।

ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-২০২১ উপলক্ষে শুক্রবার (১০ ডিসেম্বর) দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, রাষ্ট্রের নানা ব্যয় নির্বাহ এবং উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের জন্য যে অর্থের প্রয়োজন তার সিংহভাগ আসে অভ্যন্তরীণ রাজস্ব হতে। আর এই রাজস্বের অন্যতম উৎস হচ্ছে ভ্যাট। যথাসময়ে ভ্যাট আহরণ নিশ্চিত করতে ভ্যাট আহরণকারী সব স্তরের রাজস্ব কর্মী ও ব্যবসায়ীদের মধ্যে পারস্পরিক আস্থা, বিশ্বাস ও সহযোগিতার অনুকূল পরিবেশ নিশ্চিত করা অত্যন্ত জরুরি বলে আমি মনে করি।

ভ্যাট সিস্টেমকে আধুনিকায়ন ও যুগোপযোগী করার লক্ষ্যে একে অনলাইন নির্ভর করে তোলা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘ভ্যাট প্রদানে জনগণকে উৎসাহিত করার পাশাপাশি ভ্যাট প্রদান পদ্ধতি সরলীকরণের জন্য সরকার রাজস্ব নীতি ও রাজস্ব ব্যবস্থাপনাকে আধুনিক তথ্যপ্রযুক্তির আওতায় এনেছে। সময় ও অর্থের সাশ্রয় করে আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর মূল্য সংযোজন কর (ভ্যাট) ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২’ বাস্তবায়ন করা হয়েছে।

বাণীতে রাষ্ট্রপতি জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে ১০ ডিসেম্বর ‘ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০২১’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন এবং দিবসটি উপলক্ষে ব্যবসায়ী, ভোক্তা সাধারণ ও ভ্যাট আহরণ কাজে নিয়োজিত সকল পর্যায়ের রাজস্ব কর্মীদের আন্তরিক শুভেচ্ছা জানান।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে