Dr. Neem on Daraz
Victory Day

এসএমই খাতের উন্নয়নের মাধ্যমেই পৃথিবীর বিভিন্ন দেশ আজ শিল্পোন্নত


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১, ০৮:২৭ এএম
এসএমই খাতের উন্নয়নের মাধ্যমেই পৃথিবীর বিভিন্ন দেশ আজ শিল্পোন্নত

ফাইল ছবি

ঢাকাঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, এসএমই খাতের উন্নয়নের মাধ্যমেই পৃথিবীর বিভিন্ন দেশ আজ শিল্পোন্নত এবং এর মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে সাফল্য অর্জন করেছে।

তিনি বলেন, উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ ও জাতীয় অর্থনীতির চালিকাশক্তি হিসেবে এসএমইর গুরুত্ব অপরিসীম।

রোববার (৫ ডিসেম্বর) ‘জাতীয় এসএমই পণ্য মেলা-২০২১’ উপলক্ষে দেওয়া বাণীতে এ কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন ‘জাতীয় এসএমই পণ্য মেলা ২০২১’ আয়োজন করছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তা ও প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

তিনি বলেন, এসএমই শিল্প প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্য দেশের চাহিদা মিটিয়ে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে টিকে থাকার বিষয়টি পণ্যের গুণগত মান ও বিপণন কৌশলের ওপর অনেকাংশে নির্ভর করে। জাতীয় এসএমই পণ্য মেলা উৎপাদনকারী এবং ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে সংযোগ স্থাপন করবে, যা পণ্য উৎপাদন ও বিপণনের আধুনিক কলাকৌশলের সঙ্গে তাদের পরিচয় করিয়ে দিতে সহায়ক হবে।

রাষ্ট্রপতি বলেন, সরকার বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করতে ব্যবসা-বাণিজ্যের প্রসারসহ বিনিয়োগ বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। এ লক্ষ্য অর্জনে দেশের বিপুল শ্রমশক্তিকে উৎপাদনমুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে হবে। তৃণমূল পর্যায়ে গড়ে ওঠা দেশীয় কাঁচামাল নির্ভর শ্রমঘন ক্ষুদ্র ও মাঝারি শিল্প কারখানাগুলো কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য দূরীকরণ ও সামাজিক বৈষম্য নিরসনে বিশেষ অবদান রাখছে। দেশের শক্তিশালী অর্থনীতির জন্য ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশের এই ধারা অব্যাহত রাখা খুবই জরুরি বলে আমি মনে করি।

রাষ্ট্রপতি আরও বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে এসএমই শিল্পের সম্ভাবনা খুবই উজ্জ্বল। আমি আশা করি, এ সম্ভাবনাকে কাজে লাগাতে এসএমই পণ্য মেলা কার্যকর ভূমিকা রাখবে।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে