Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

মসজিদগুলোতে ইসলামের সঠিক জ্ঞানচর্চা হবে‍‍: প্রধানমন্ত্রী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ১০, ২০২১, ০২:০০ পিএম
মসজিদগুলোতে ইসলামের সঠিক জ্ঞানচর্চা হবে‍‍: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

ঢাকাঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “আমরা সারা দেশে ৫৬০ মডেল মসজিদ নির্মাণ করছি। এর মধ্যে ৫০টি আজ উদ্বোধন করছি। এই মসজিদ থেকে মানুষ যেন ইসলামের মূল কথাটা শিখতে পারে, জানতে পারে।”

“আজকে আমি সত্যি খুব আনন্দিত। মডেল মসজিদগুলোতে ইসলামের সঠিক জ্ঞানচর্চা হবে। জ্ঞান-বিজ্ঞানচর্চায় মুসলমানরা আবারও এগিয়ে যাবে। এ মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র ইসলামের সঠিক বাণী প্রচার করবে। সেই সঙ্গে ভূমিকা রাখবে জঙ্গিবাদ নিরসনে। মাদক, নারী নির্যাতনসহ সব ধরনের ব্যভিচার থেকে যুবসমাজকে বিরত রাখতেও এগুলো ভূমিকা রাখবে।”

বৃহস্পতিবার (১০ জুন) সারা দেশে নির্মাণাধীন ৫৬০ মডেল মসজিদের মধ্যে কাজ সমাপ্ত হওয়া ৫০টি উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বক্তব্যের শুরুতেই প্রধানমন্ত্রী দেশে ইসলাম প্রসারে জাতির জনক বঙ্গবন্ধুর অবদান তুলে ধরেন। তিনি বলেন, “লেবাসের ইসলাম নয়, আমরা বিশ্বাস করি ইনসাফের ইসলামে।”

এ উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দেন। এছাড়া ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং খুলনা জেলা সদর, রংপুরের বদরগঞ্জ ও সিলেটের সুরমা উপজেলা সদর থেকে স্থানীয় সংসদ সদস্য, সরকারি কর্মকর্তারা যোগ দেন।

দেশের প্রতিটি জেলা ও উপজেলায় নির্মাণকাজ চলছে ৫৬০টি দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্রের। এগুলোর ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭২২ কোটি টাকা, যার পুরোটাই খরচ দেবে সরকার।

তিন ক্যাটাগরিতে নির্মিত হচ্ছে এ মসজিদগুলো। সেখানে থাকছে গবেষণা কেন্দ্র, পাঠাগার, হজযাত্রীদের নিবন্ধন, অটিজম কর্নার ও ই-কর্নার। বিদেশি পর্যটকদের জন্য়ও থাকছে বিশেষ ব্যবস্থা।

এদিকে নির্মিত মসজিদের বিস্তারিত তুলে ধরে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেন, “মুসলিম বিশ্বের এই প্রথম কোনো দেশের সরকারপ্রধান একসঙ্গে ৫৬০টি মসজিদ নির্মাণ করছে। কোনো মুসলিম শাসক বা সরকারপ্রধান একসঙ্গে এতগুলো মসজিদ নির্মাণ করেননি এর আগে। এটি একটি অনন্য এবং যুগান্তকারী ঘটনা।”