Dr. Neem on Daraz
Victory Day

বৃক্ষরোপণে জাতীয় পুরস্কারের জন্য ড. নিম হাকিম মনোনীত


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ৬, ২০২১, ১১:৩০ পিএম
বৃক্ষরোপণে জাতীয় পুরস্কারের জন্য  ড.  নিম হাকিম মনোনীত

ফাইল ছবি

ঢাকাঃ “বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৯” এর জন্য ১০টি শ্রেণিতে ১৪ জন ব্যক্তি ও ১৬টি প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার।

রোববার (৬ জুন) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত পদক সংক্রান্ত জাতীয় কমিটির সভায় এ মনোনয়ন চূড়ান্ত হয়।

‘বৃক্ষ গবেষণা/সংরক্ষণ/উদ্ভাবন’ শ্রেণিতে প্রথম  পুরস্কারের জন্য ড. মো. আব্দুল হাকিম মণ্ডল, রাজবাড়ী, মনোনীত হয়েছেন।

দ্বিতীয় ও তৃতীয় মো. মোকাম্মেল হক খান, চট্টগ্রাম এবং হৃদয় চন্দন দেবনাথ, মৌলভীবাজার মনোনীত হয়েছেন।

ড. মো. আব্দুল হাকিম মণ্ডল সারাবিশ্বব্যাপী ড. নিম হাকিম নামেই পরিচিত। তিনি  বাংলাদেশ  নিম ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও ওয়াল্ড নিম অরগানাইজেশনের(জাতিসংঘ স্বীকৃত) ভাইস-চেয়ারম্যান এবং পরিচালক( এশিয়া) । তিনি আগামী নিউজের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক। নিম অর্গানিক লিঃ ও পারমাথেরাপি হিলিং সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক।

দীর্ঘ ৪০ বছর  যাবত তিনি বৃক্ষ নিয়ে বিশেষ করে ঔষধি উদ্ভিদ নিয়ে গবেষণা করে আসছেন। তার সংরক্ষণে আছে ৬৯৭ প্রজাতির ঔষধি উদ্ভিদ যা এশিয়ার মধ্যেই   নয় সম্ভবতঃ পৃথিবীর  মধ্যে প্রথম “ঔষধি উদ্ভিদের জীন ব্যাংক ।

তিনি  সংকরায়নের  মাধ্যমে একই প্রজাতির  চারটি  ভেরাইটি থেকে দুইটি ভেরাইটির রোজেলী  উদ্ভাবন করেছেন যা বিশ্ব খ্যাত সুদান ও থাইল্যান্ডের ভেরাইটির চেয়ে ও উন্নত।

তার  সংরক্ষনে আছে বিরল ও বিলুপ্তপ্রায় বৃক্ষ  ও ঔষধি  উদ্ভিদ । তিনি ইতিপূর্বে আরও অনেক পুরষ্কারে ভূষিত হয়েছেন যার মধ্যে- গ্লোবাল নিম অর্গানাইজেশন কর্তৃক “গ্লোবাল নিম রত্ন”  শিল্প উন্নয়নে  রোটারী ইন্টারন্যাশনাল ও শিল্পাচার্য জয়নুল আবেদিন অন্যতম ।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে