Agaminews
 অমর একুশে
Dr. Neem Hakim

বাড়ছে বাস ভাড়া


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৩:৩১ পিএম
বাড়ছে  বাস ভাড়া

ফাইল ছবি

ঢাকাঃ গণপরিবহনের ভাড়া প্রতি কিলোমিটার দুই টাকা ২০ পয়সা নির্ধারণ করা হচ্ছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায়। আগে এ ভাড়া ছিল এক টাকা ৭০ পয়সা। পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে ‘বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম’র পাইলটিং (পরীক্ষামূলক) প্রকল্পের এ উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ৫০ পয়সা।

মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৬তম সমন্বয় সভায় মেয়র শেখ ফজলে নূর তাপস জানান সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সড়ক পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ।

ভাড়া বৃদ্ধি বিষয়ে মেয়র বলেন, যাত্রীদের সেবার দিকটি বিবেচনা করে ভাড়া বাড়ানো হয়েছে। ভাড়া কার্যকর হলে যাত্রীরা উন্নত গণপরিবহন ও সেবা পাবে। বাস-মালিকদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, গণপরিবহনের শৃঙ্খলা আনতে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের আওতায় প্রস্তাবিত পাইলট রুটের পরিধি বাড়িয়ে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত হয়েছে। দুইটি পরিবহন কোম্পানির অধীনে ঢাকা দক্ষিণে (ঘাটারচর থেকে কাঁচপুর) ১৫৫টি বাস চলাচল করবে। ইতিমধ্যে যাত্রী ছাউনির জন্য স্থান নির্ধারণ করা হয়েছে। আগামী এক মাসের মধ্যে ছাউনি তৈরির দরপত্র আহবান করা হবে। 

‘ইতোমধ্যে আন্তঃজেলা বাস টার্মিনালগুলোকে সরিয়ে নেওয়ার কার্যক্রমও আমরা শুরু করেছি। সংশ্লিষ্টদের সঙ্গে এটা নিয়ে বৈঠক করছি। আসলে এটি সমন্বিত প্রয়াস। তবে আমরা আশাবাদী এই বছরের মধ্যেই আমরা বাস রুট রেশনালাইজেশনের আওতায় পাইলটিং হিসেবে বাস চালু করবে পারব। প্রথমটিই আসলে দুরূহ কাজ।’ বলে জানান ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস।

ডিএসসিসি মেয়র আরো বলেন, এরইমধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে বাস মালিকদের জন্য সহজ সুদে ১০০ কোটি টাকা চেয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এই টাকাটা পেলেই পাইলটিং প্রকল্পের বাসগুলো মেরামতের কাজ শুরু হবে।

এছাড়া কাঁচপুরে অস্থায়ী বাস স্ট্যান্ড টার্মিনালের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে।

আগামীনিউজ/সোহেল