Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

সাগরে ৩ নম্বর সতর্কতা সংকেত জারী


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২০, ১১:৫১ পিএম
সাগরে ৩ নম্বর সতর্কতা সংকেত জারী

ফাইল ছবি

ঢাকাঃ  উপকূলে তিন নম্বর সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

সাগরে লঘুচাপ এবং মৌসুমি বায়ুর প্রভাবে সারা দেশে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। দমকা হাওয়াসহ কোথাও ভারী, আবার কোথাও মাঝারি বৃষ্টিও হতে পারে। সমুদ্রবন্দরে  ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, ‘সুস্পষ্ট লঘুচাপ এবং মৌসুমি বায়ুর প্রভাবে প্রায় সারা দেশেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।  এজন্য সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে।’

আবহাওয়া অফিস জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম ও বরিশাল বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। এটি আরও অগ্রসর হয়ে সারাদেশে বিস্তার লাভ করবে।  

পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম, বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।  

এদিকে এক সতর্ক বার্তায় বলা হয়, লঘুচাপের প্রভাবে সাগর ও উপকূল এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা তৈরি হচ্ছে এবং বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর ফলে উত্তর বঙ্গোপসাগর, উপকূল এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ করতে না করা হয়েছে।

আগামীনিউজ/মিথুন