Dr. Neem on Daraz
Victory Day

১০ সেপ্টেম্বর আসছেন ম্যাক্রোঁ ঢাকার সঙ্গে সম্পর্ক গভীর ও বহুমুখী করার সুযোগ দেখছে প্যারিস


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ১১:৫৮ পিএম
১০ সেপ্টেম্বর আসছেন ম্যাক্রোঁ ঢাকার সঙ্গে সম্পর্ক গভীর ও বহুমুখী করার সুযোগ দেখছে প্যারিস

ঢাকাঃ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আগামী রোববার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ সফরে আসছেন। নয়া দিল্লিতে জি-২০ শীর্ষক সম্মেলন শেষে ঢাকায় আসবেন ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্টের সফরে দুই দেশের সম্পর্ক বহুমুখী ও গভীর করার সুযোগ দেখছে প্যারিস।

সোমবার (৪ সেপ্টেম্বর) ম্যাক্রোঁর বাংলাদেশ সফর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে ঢাকাস্থ ফ্রান্স দূতাবাস।


ফ্রান্স দূতাবাস তাদের ফেসবুক এবং টুইটে জানায়, ফ্রান্সের প্রেসিডেন্ট ৯-১০ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিতে নয়া দিল্লি যাবেন। তারপর তিনি আগামী ১০ সেপ্টেম্বর বাংলাদেশ সফর করবেন।

ফ্রান্স দূতাবাস বলছে, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দ্রুতবেগে বাড়ছে। ফ্রান্সের প্রেসিডেন্টের সফরের মাধ্যমে সম্পর্ক বহুমুখী ও গভীর করার একটি সুযোগ তৈরি হবে। জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশ ও ফ্রান্স একসঙ্গে কাজ করছে। কারণ, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ ভঙ্গুর অবস্থায় রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে আসছেন ম্যাক্রোঁ। ১৯৯০ সালের পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের ঢাকা সফর হতে যাচ্ছে এটি।


ঢাকা সফরে ফ্রান্সের প্রেসিডেন্ট বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। সফরকালে ম্যাক্রোঁ ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

প্রসঙ্গত, ১৯৯০ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশে সফর করেছিলেন।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে