Dr. Neem on Daraz
Victory Day

তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০৪:০৫ পিএম
তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

ঢাকাঃ তুরস্কে ভূমিকম্পের ঘটনায় উদ্ধারকাজে দুটি দল পাঠাচ্ছে বাংলাদেশ। একটি দল উদ্ধারকাজে এবং আরেকটি দল মেডিকেল সেবা দিতে দেশটি যাবে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, আমরা তুরস্কে দুটি দল পাঠানোর পরিকল্পনা করছি। একটি দল যাবে উদ্ধারকাজে এবং অন্যটি মেডিকেল সেবা দিতে।

মন্ত্রণালয়ের অন্য একটি সূত্র জানায়, ১০ সদস্যের একটি উদ্ধারকারী দল তুরস্ক যাবে। এতে বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের পাঁচজন করে সদস্য থাকবেন। দলটি বাংলাদেশ বিমানবাহিনীর একটি বিমানে করে বুধবার ৮ ফেব্রুয়ারি তুরস্ক যাবে।

গতকাল সোমবার ভোররাতে তুরস্কের দক্ষিণ-পূর্ব অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প হয়। এতে দেশটির বেশ কয়েকটি শহরের বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়। হতাহত হন বহু মানুষ। এখন পর্যন্ত পাঁচ হাজারের মতো মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনো ধ্বসে পড়া ভবনগুলোর ভেতরে আটকা পড়েছেন বহু মানুষ। তাদের উদ্ধারে এগিয়ে আসছে বিভিন্ন দেশ।

ভূমিকম্পের পরপরই গতকাল বিভিন্ন দেশ ও সংস্থা তুরস্ক ও সিরিয়ায় সহযোগিতার ঘোষণা দেয়। এবার সেই তালিকায় যুক্ত হচ্ছে বাংলাদেশও।

এমন বিপর্যস্ত পরিস্থিতির কারণে বাংলাদেশের পক্ষ থেকে তুরস্ককে উদ্ধারকারী দল পাঠানোর বিষয়ে প্রস্তাব দেওয়া হলে তুরস্ক দ্রুত আগ্রহের কথা জানায়।

এর আগে দেশটিতে ভূমিকম্প হওয়ার পর বাংলাদেশ থেকে উদ্ধারকারী দল পাঠানোর প্রস্তাব দিলেও তখন তাদের প্রয়োজন হয়নি। এবারের পরিস্থিতি ভয়াবহ হওয়ায় প্রস্তাব দেওয়ার পর দেশটির পক্ষ থেকে আগ্রহ প্রকাশ করা হয়েছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে