Dr. Neem on Daraz
Victory Day

সরকারি ব্যবস্থাপনায় এবার হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩, ০২:৪২ পিএম
সরকারি ব্যবস্থাপনায় এবার হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার

ঢাকাঃ সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার। 

বুধবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে হজ প্যাকেজ-২০২৩ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে সভা শেষে সাংবাদিকদের সিদ্ধান্ত জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী জানান, গত ৯ জানুয়ারি সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে দ্বিপাক্ষিক হজ চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী এ বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সৌদি আরবে গমনেচ্ছু শতভাগ হজযাত্রীর প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন মক্কা রোড চুক্তি অনুযায়ী বিমানবন্দরেই হবে বলে জানান ধর্ম প্রতিমন্ত্রী। 

গত বছর সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা খরচ হয়েছে। বেসরকারিভাবে এজেন্সিগুলোর 'সাধারণ প্যাকেজ' এর মাধ্যমে হজ পালনে খরচ হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। এবার বিমান ভাড়া বৃদ্ধি, ডলার সংকট, রিয়ালের দাম বৃদ্ধি, মুয়াল্লিম ফি বৃদ্ধিসহ বিভিন্ন কারণে খরচ এক লাখের বেশি বেড়েছে।

গত কয়েক বছরে তথ্য বিশ্লেষণে দেখা গেছে, হজের ব্যয় বেড়েছে প্রতিবছরই। ২০২০ সালে সরকারের সর্বশেষ ঘোষিত হজ প্যাকেজ-১ ছিল চার লাখ ২৫ হাজার টাকার, প্যাকেজ-২ ছিল তিন লাখ ৬০ হাজার টাকার এবং প্যাকেজ-৩ ছিল তিন লাখ ১৫ হাজার টাকার। ২০১৯ সালের প্যাকেজ-১ ছিল চার লাখ ১৮ হাজার ৫০০ টাকার, ২০২০ সালে বাড়ানো হয় সাড়ে ছয় হাজার টাকার। ২০১৯ সালে প্যাকেজ-২ ছিল তিন লাখ ৪৪ হাজার টাকার, ২০২০ সালে বেড়েছে ১৬ হাজার টাকা। ২০১৮ সালে প্যাকেজ-১ ছিল তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকার, প্যাকেজ-২ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকার। এর আগে ২০১৭ সালে প্যাকেজ-১ ছিল তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকার, ২০১৬ সালে তিন লাখ ৬০ হাজার ২৮ টাকার এবং ২০১৫ সালে ছিল তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকার।

গত দুই বছর করোনা মহামারির কারণে সীমিত পরিসরে হজ পালিত হয়। এবার কোনো বিধিনিষেধ না থাকায় স্বাভাবিক কোটায় হজ পালিত হবে। যেতে পারবেন ৬৫ বছরের বেশি বয়সীরাও। আগামী ২৮ জুন চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে