Dr. Neem on Daraz
Victory Day

অপরাধ নিয়ন্ত্রণে র‌্যাবের সক্ষমতা বাড়ল


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১, ০৫:১২ পিএম
অপরাধ নিয়ন্ত্রণে র‌্যাবের সক্ষমতা বাড়ল

ছবিঃ আগামী নিউজ

ঢাকাঃ প্রযুক্তিগত ভাবে যে দেশ যত উন্নত, অপরাধ দমনেও সেই দেশ ততটাই এগিয়েছে উল্লেখ করে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) কর্নেল কে এম আজাদ বলেছেন, প্রযুক্তিগত আধুনিকায়নের মাধ্যমে যে কোন ধরণের গোয়েন্দা তথ্য সংগ্রহের পাশাপাশি অপরাধী শনাক্ত ও অপরাধ নিয়ন্ত্রণে অতীতের চেয়ে আরো বেশি সক্ষম হয়েছে র‌্যাব। 

মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদর দফতরে আয়োজিত র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন' অভিযানিক ও প্রশাসনিক কার্যক্রমে বিভিন্ন প্রযুক্তি অন্তর্ভূক্তকরণ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।   

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) কর্নেল কে এম আজাদ বলেন, সাম্প্রতিক সময়ে র‌্যাব কর্তৃক উদ্ভাবিত 'জেল ডাটাবেজ', 'ক্রিমিনাল ডাটাবেজ'  ইত্যাদি আধুনিক প্রযুক্তির মাধ্যমে সফলভাবে অনেক গুরুত্বপূর্ণ অপরাধ দমন করেছে এবং অপরাধীকে শনাক্ত করতে সক্ষম হয়েছে। 

তিনি বলেন, বর্তমানে এসব প্রযুক্তির প্লাটফর্ম হচ্ছে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার বা এনটিএমসি। বর্তমানে বিশ্বে যত ধরণের উন্নত প্রযুক্তি বা যন্ত্রপাতি আছে তার সবই এখানে আছে। এই এনটিএমসি থেকে বিভিন্ন অভিযানিক এবং অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্য অনেক আইনশৃঙ্খলা বাহিনী এখন অতীতের চেয়ে অনেক সহজে অপরাধ দমন, অপরাধ নিয়ন্ত্রণ এবং অপরাধীকে আইনের আওতায় আনতে সক্ষম হচ্ছে। 

তিনি বলেন, র‌্যাব সদর দফতর এনটিএমসি থেকে ডাটা হাবসহ অনেক সহযোগীতা পাচ্ছে। এই সহযোগীতা শুধু সদর দফতর না, এখন থেকে র্যাবের ১৫ টি ব্যাটেলিয়ন এই সুবিধা পাবে। এছাড়া দুর্গম এলাকায় থাকা ক্যাম্পগুলোও ব্যাটেলিয়ন থেকে সুবিধা পাবে। র্যাব অতীতের চেয়ে আরো ভালোভাবে সক্ষমতার সঙ্গে অপরাধী শনাক্ত ও গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং যেকোন বিষয়ে অপরাধ নিয়ন্ত্রণ করতে পারবে।' 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা এ সুখী দেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। তার স্বপ্ন বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ করে এই ডিজিটাল সেক্টরে অভূতপূর্বক উন্নতি করেছেন এবং এই অগ্রগতি এগিয়ে চলছে। র‌্যাব বাংলাদেশ সরকারের একটি বিশেষ বাহিনী। সৃষ্টির শুরু থেকে র্যাব প্রযুক্তি ব্যবহার করে অপরাধী দমন, জঙ্গি, চরমপন্থিদের মূল উৎপাটন এবং দুর্নীতি বিরোধী বিভিন্ন কার্যক্রম সফলতার সঙ্গে পালন করছে।

আগামীনিউজ/শরিফ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে