Agaminews
Dr. Neem

করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ বিমান বাহিনীর কার্যক্রম


আগামী নিউজ প্রকাশিত: মার্চ ২৬, ২০২০, ১২:১৮ এএম
করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ বিমান বাহিনীর কার্যক্রম

ঢাকা: করোনাভাইরাস মোকাবেলায় সরকার সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় বাংলাদেশে এই ভাইরাসের ঝুঁকি বিবেচনায় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ বিমান বাহিনী জাতীয় যেকোন ধরনের দূর্যোগ মোকাবেলায় সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনায় বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীকে সহায়তা প্রদান করে আসছে।

এরই অংশ হিসেবে করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ বিমান বাহিনীর প্রত্যেকটি ঘাঁটিতে ইতিমধ্যে ‘করোনা সমন্বয় ও মনিটরিং সেল’ স্থাপন করা হয়েছে। সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক ‘In Aid to Civil Power’ এর আওতায় করোনা ভাইরাস প্রতিরোধকল্পে বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীর পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীও জরুরী বিমান পরিবহন এবং মেডিক্যাল ইভাকোয়েশন (MEDEVAC) সহায়তা প্রদান করছে।

এছাড়া, চিকিৎসা সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনীর একটি মেডিক্যাল টিম প্রস্তুত রয়েছে যারা যে কোন প্রয়োজনে সশস্ত্র বাহিনীর মেডিক্যাল টিমের সাথে সমন্বিতভাবে সেবা প্রদান করবে।

ইতিমধ্যে, করোনাভাইরাস সংক্রমণ রোধে বাংলাদেশ বিমান বাহিনী প্রোভোস্ট পেশার বিমানসেনারা ঢাকার হাজী ক্যাম্পে কোয়ারেন্টাইনে রাখা বিদেশ হতে আগত যাত্রীদের নিরাপত্তা বিধান করছেন। মাঠ পর্যায়ে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ ও অন্যান্য সংস্থার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যগণকে বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে।

এছাড়াও, বিমান বাহিনী তাদের নিজস্ব এলাকায় জনসমাগম নিয়ন্ত্রণ, বিমান বাহিনী সদস্যদের হোম কোয়ারেন্টাইন ও চিকিৎসা বহরগুলোতে আইসোলেশন ওয়ার্ড নিশ্চিতকরণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছে। তদোপরি, বিমান বাহিনী কর্তৃৃপক্ষ তাদের সদস্যদের সতর্কতা অবলম্বন, তাদের করণীয় ও বর্জনীয়সহ সকল দিক নির্দেশনা প্রদান করেছে। বাংলাদেশ বিমান বাহিনী করোনা ভাইরাস প্রতিরোধকল্পে বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত নীতিমালা অনুসরন করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

আগামী নিউজ/সুমন/নাঈম

Dr. Neem