Dr. Neem on Daraz
Victory Day

প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই


আগামী নিউজ | সাহিত্য ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১, ০৯:৩২ এএম
প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

ছবি: সংগৃহীত

ঢাকাঃ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ মারা গেছেন। ভারতীয় গণমাধ্যম আনন্দ বাজারের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। রোববার রাতে পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

ভারতের গণমাধ‌্যমে বলা হয়েছে, গত ৩১ জুলাই থেকে দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বুদ্ধদেব গুহ। সেখানেই রোববার রাতে নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

চলতি বছরের এপ্রিলে করোনায় আক্রান্ত হয়েছিলেন এই সাহিত্যিক। হাসপাতালেও ভর্তি করা হয় তাকে। ওই সময় ৩৩ দিন লড়াইয়ের পর করোনামুক্ত হয়ে বাড়ি ফেরেন তিনি। 

হাসপাতাল থেকে বলা হয়, শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়েছিল। এ ছাড়া তার লিভার এবং কিডনিতেও সামান্য সমস্যা ছিল বলে জানিয়েছিলেন চিকিৎসকেরা। 

বুদ্ধদেব গুহ ১৯৩৬ সালে ২৯ জুন কলকাতায় জন্মগ্রহণ করেন। বাংলা ভাষায় পশ্চিমবঙ্গের জনপ্রিয় এই লেখক মূলত বন, অরণ্য এবং প্রকৃতি বিষয়ক লেখার জন্য পরিচিত। তার স্ত্রী প্রখ্যাত রবীন্দ্রসংগীত গায়িকা ঋতু গুহ। বহু বিচিত্রতায় ভরপুর এবং অভিজ্ঞতাময় তার জীবন। বিশ্বভারতীর রবীন্দ্রভবন পরিচালন সমিতির সদস্যও তিনি।

বুদ্ধদেব গুহর প্রথম প্রকাশিত গ্রন্থ ‘জঙ্গল মহল’। এছাড়া, ‘মাধুকরী’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘আয়নার সামনে’ ‘বাবলি’র মতো উপন্যাস উপহার দিয়েছেন পাঠকদের। কিশোর সাহিত্যেও ছিলো তার অবাধ বিচরণ। ‘হলুদ বসন্ত’ উপন্যাসের জন্য তিনি ১৯৭৭ সালে আনন্দ পুরস্কার পেয়েছিলেন। 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে