Agaminews
Dr. Neem Hakim

করোনায় এখনো বন্ধ হয়নি ‘ভ্রাম্যমাণ লাইব্রেরি’!


আগামী নিউজ | মুহাম্মদ নাঈম প্রকাশিত: মার্চ ২০, ২০২০, ০৮:৩৪ পিএম
করোনায় এখনো বন্ধ হয়নি ‘ভ্রাম্যমাণ লাইব্রেরি’!

ঢাকা : করোনাভাইরাসের কারণে আগামী ৩১মার্চ পর্যন্ত সারাদেশে স্কুল-কলেজ-মাদরাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয়া হয়। কিন্তু সংস্কৃতি মন্ত্রণালয়ের পরিচালিত এবং বিশ্বসাহিত্য কেন্দ্রের তত্ত্বাবধানে ভ্রাম্যমাণ লাইব্রেরি এখনো বন্ধ হওয়ার উদ্যোগ দেখা যায়নি।

প্রতিদিনই দেখা যায় ঢাকাসহ সারাদেশের বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ লাইব্রেরির গাড়িগুলোকে। বই নিতে লাইব্রেরির সদস্যরা এখানে ভিড় করে। এমন পরিস্থিতিতে অভিভাবক ও সচেতন নাগরিকরা উদ্বেগ প্রকাশ করেছেন।

এটা খোলা থাকায় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অমান্য করে শিক্ষার্থীরা ভ্রাম্যমাণ লাইব্রেরির গাড়ি দেখলেই ভিড় করে। এতে করে কোমলমতিদের মধ্যে করোনা ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে।

শুক্রবার (২০ মার্চ) সরেজমিনে দেখা গেছে, বনানীর আদর্শ স্কুলের সামনে, ভ্রাম্যমাণ লাইব্রেরির দাঁড়িয়ে থাকা গাড়িতে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা বই নিতে এসেছেন। এসময় একজন অভিভাবক মামুনের সঙ্গে কথা হয় প্রতিবেদকের।

তিনি জানান, বাচ্চাকে বুঝিয়েও তিনি বের না হতে রাজি করাতে পারেননি। গাড়ি আসা যদি বন্ধ করা না হয়, বাচ্চারা বের হবেই। তিনি এ পরিস্থিতিতে আপাতত কিছুদিন ভ্রাম্যমাণ লাইব্রেরি বন্ধ রাখার দাবি জানান।

গাড়িতে থাকা লাইব্রেরিয়ান মো. রফিক বলেন, ‘সংস্কৃতি মন্ত্রণালয় যেহেতু এটা চালায়, সেখান থেকে কোনো নির্দেশনা পেলে তারা অবশ্যই বন্ধ করে দেবেন।

তিনি জানান, মন্ত্রণালয় এ ব্যাপারে এখনো তাদের নির্দেশনা দেয়নি।

ভ্রাম্যমাণ লাইব্রেরির পরিচালক কামাল হোসাইন জানান, সরকারি অফিস তো এখনো বন্ধ হয়নি। ভ্রাম্যমাণ লাইব্রেরিও এ ধরনের অফিস। লাইব্রেরিতে খুব বেশি লোক সমাগম হয় না। এক-দু’জন করে এসে বই নিয়ে চলে যায়। আমরা মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই ভ্রাম্যমাণ লাইব্রেরি বন্ধ রাখবো। এছাড়া সরকারি নির্দেশনা ছাড়া আমাদের আসলে কিছু করার নেই।

আগামীনিউজ/ডলি/নাঈম/নুসরাত

Dr. Neem