Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

নারিকেল তেলের সঙ্গে মেশান এই ৩ উপাদান, দূর হবে পাকা চুল


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ১১:২৪ পিএম
নারিকেল তেলের সঙ্গে মেশান এই ৩ উপাদান, দূর হবে পাকা চুল

ঢাকাঃ নিজেকে দেখতে সুন্দর লাগুক, এটি আমাদের প্রায় সবারই আকাঙ্ক্ষা। কিন্তু নিজের কাঙ্ক্ষিত লুক পেতে আমাদের সবার প্রচেষ্টা সমান নয়। যারা নিজের প্রতি যত্নশীল, তাদের প্রতি মানুষের আগ্রহ ও আকর্ষণ বেশি থাকে। অনেক সময় অল্প বয়সেই চুল পেকে যেতে পারে। তখন আপনাকে দেখতে বয়স্ক মনে হতে পারে। এ কারণে নিজের প্রতি আত্মবিশ্বাস কমে যাওয়াও অস্বাভাবিক নয়। 

পাকা চুল ঢাকার জন্য চুলে রং আপনি করতেই পারেন। কিন্তু পরবর্তীতে তার ক্ষতিকর প্রভাব পড়বে আপনার চুলে। তাই অকালে চুল পাকার সমস্যা দূর করতে চাইলে যত্ন নিতে হবে ঘরোয়া উপায়ে। প্রাকৃতিক উপায়ে অকালে পাকা চুল কাঁচা করতে চাইলে নারিকেল তেলের সঙ্গে ৩টি উপাদান মিশিয়ে ব্যবহার করতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

লেবুর রস

লেবুতে থাকে ভিটামিন সি এবং ফসফরাস। চুলের পিগমেন্টেশন বজায় রাখতে সাহায্য করে এই দুই উপাদান। চুলে ব্যবহার জন্য প্রথমে ২ চা চামচ লেবুর রস নিন। এর সঙ্গে মেশান ২ চা চামচ হালকা গরম নারিকেল তেল। এরপর চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে নিন। ১ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। এভাবে সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

কারি পাতা

ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফার্মাটেক রিসার্চে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, অকালে চুল পাকার সমস্যা দূর করতে কাজ করে কারি পাতা। এই সমস্যা ধীরে ধীরে কমিয়ে দিতে পারে কারি পাতা। এর প্রমাণও মিলেছে একাধিক গবেষণায়। রিপোর্টে উল্লেখ করা হয়, কারি পাতা চুলের কোনো পিগমেন্টের ক্ষতি না করেই ধীরে ধীরে সাদা চুলকে কালো করে তোলে। ভিটামিন বি ও ডি এর অভাবে চুলে পাক ধরতে শুরু করে। কারি পাতায় প্রচুর ভিটামিন সি, ডি, বি এবং আয়রন রয়েছে। 

একটি পাত্রে ৩ চামচ নারিকেল তেল নিন। ৫-৬টি কারি পাতা মিশিয়ে দিন। এটি ওভেনে বসিয়ে দিন। হালকা আঁচে নাড়াতে থাকুন, যতক্ষণ না পর্যন্ত মিশ্রণ কালচে হয়ে আসে। এবার নামিয়ে ঠান্ডা হয়ে নিন। স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় এই তেল ম্যাসাজ করুন। এরপর অপেক্ষা করুন ঘণ্টাখানেক। এরপর শ্যাম্পু করে নিন। এভাবে সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

আমলকি

চুলে আমলকি ব্যবহারের উপকারিতা অনেক। কারণ আমলকিতে প্রচুর ভিটামিন সি থাকে। চুলের কোলোজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে এই ভিটামিন। এটি ব্যবহার করার জন্য প্রথমে ২ চামচ আমলকি গুঁড়া নিন। এবার তার সঙ্গে মেশান ৩ চা চামচ হালকা গরম নারিকেল তেল। এবার তেল ঠান্ডা করে চুলের গোড়ায় লাগান। সেইসঙ্গে ম্যাসাজ করুন স্ক্যাল্পেও। এরপর ঘণ্টাখানেক অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। তেলটি সপ্তাহে অন্তত ২-৩ বার প্রয়োগ করুন। চুলের অকালে পেকে যাওয়ার সমস্যা দূর করবে এই তেল।

এসএস