Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ধূমপান ছাড়তে অভ্যস্ত করুন এসব অভ্যাস


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ১২:১২ পিএম
ধূমপান ছাড়তে অভ্যস্ত করুন এসব অভ্যাস

ঢাকাঃ ধূমপান যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এ কথা কে না জানে। এরপরও বাজে এই অভ্যাস রয়েছে অনেকেরই। বিশেষজ্ঞদের মতে, এটি এমন একটি অভ্যাস যা একবার শুরু করলে ছাড়া কঠিন হয়ে যান। তবে কথায় বলে অভ্যাস মানুষের দাস। অর্থাৎ কেউ মন থেকে চাইলে এই বাজে অভ্যাসটি ত্যাগ করতে পারেন।

চিকিৎসকদের মতে, ধূমপানের কারণে শরীরে নানা ক্ষতি হয়। ফুসফুস, হৃদপিণ্ডসহ শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি করে এটি। তাই এই অভ্যাসটি ত্যাগ করা জরুরি। কীভাবে ধূমপান ছাড়বেন? জানুন কিছু কার্যকরী উপায়।

নিজেকে প্রশ্ন করুন

প্রথমেই নিজের মনকে প্রশ্ন করুন, কেন আপনি ধূমপান করছেন? এটি শরীরের কী কী ক্ষতি করছে তা ভাবুন। তাহলেই এই অভ্যাস ত্যাগ করার রাস্তা খুঁজে পাবেন আপনি। 

কাউন্সিলিং 

ধূমপানের প্রভাব পড়ে মস্তিষ্ক। তাই মস্তিষ্কে নানা সমস্যা দেখা দেয়। ধূমপান ত্যাগের জন্য অনেক জায়গায় বিভিন্ন ক্লাস করানো হয়। কাউন্সিলিংও করানো হয়। প্রয়োজনে সেগুলিতে অংশ নিন। 

নিজেকে সময় দিন 

ধূমপানের অভ্যাস ছাড়তে চাইলে নিজেকে কিছুটা সময় দেওয়া উচিত। পছন্দমতো জায়গায় বেড়াতে যান কিংবা পছন্দের খাবার খান। এমন কাজে নিজেকে ব্যস্ত রাখুন যেন ধূমপানের কথা চিন্তায় না আসে। এক্ষেত্রে গান শোনা, পরিবারের সঙ্গে সময় কাটানো বেশ কার্যকর। 

যোগাসন 

বাজে এই অভ্যাসটি ত্যাগ করতে যোগাসন, প্রাণায়াম ইত্যাদির অভ্যাস করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। নিয়মিত শরীরচর্চা করার মাধ্যমে ধূমপানের অভ্যাস ত্যাগ করা সম্ভব বলে মনে করেন তারা।

এছাড়া ধূমপান ছাড়তে চাইলে অন্যান্য নেশাও ত্যাগ করা জরুরি। তাই, মদ্যপানের অভ্যাস থাকলে তা ছাড়ুন। বাড়ি থেকে ধূমপানের সমস্ত উপকরণ দূর করুন। এই অভ্যাস রয়েছে এমন বন্ধুদের কিছুটা এড়িয়ে চলুন। সর্বোপরি নিজের আত্মবিশ্বাস ধরে রাখুন। 

এমবুইউ